skip navigation

About Us

Home / About Us

ABOUT M T STAFF

মেরিট টেস্টিং স্টাফ

(একটি স্বেচ্ছাসেবী শিক্ষামূলক সংস্থা)

গঠনতন্ত্র

বিসমিল্লাহির রাহমানির রাহীম

"মেরিট টেস্টিং স্টাফ" এর গঠনতন্ত্র

ভূমিকাঃ

"মেরিট টেস্টিং স্টাফ" একটি সম্পূর্ণ অরাজনৈতিক, অলাভজনক, অসাম্প্রদায়িক, প্রগতিকামী, স্বেচ্ছাসেবী, উদার মানব কল্যানমুখী ও আন্তর্জাতিক শিক্ষামূলক সংস্থা । এটি একটি অনলাইন এবং অফলাইন উভয় প্রকার সংস্থা । এই সং সংস্থার প্রাণশক্তি হলো অদম্য, প্রাণচঞ্চল যুবশক্তি। এই দেশের শিক্ষা ক্ষেত্রসহ যে কোন উন্নয়নে এবং মানুষের সেবায় কাজ করতে হবে আমাদের সকলকে । নিজের মানসিকতা, দায়িত্ববোধ এবং কর্তব্য থেকেই আমাদের সকলকে এগিয়ে আসা উচিৎ । এমনি প্রেক্ষাপটে একটি শিক্ষামূলক স্বেচ্ছাসেবী  সংস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে  যুব সমাজকে উদ্বুদ্ধ ও সংগঠিত করে ২০১৮ সালের  ৮মে  মোঃ মোস্তাফিজুর রহমান এর সক্রিয় উদ্যোগে "মেরিট টেস্টিং স্টাফ" এর পদযাত্রা শুরু হয়।"মেরিট টেস্টিং স্টাফ" সুবিধাবঞ্চিতদের শিক্ষা, প্রাকৃতিক দূর্যোগ সহ তাদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য সহযোগীতা করে যাচ্ছে। সমাজের বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড সম্পর্কে সকলকে সচেতন করে যাচ্ছে

১ম ভাগঃ

অনুচ্ছেদ-০১

সংগঠনের পরিচিতি

বাংলাদেশের সকল বিভাগের সকল জেলার, সকল উপজেলার, সকল ইউনিয়নে শিক্ষামূলক, জনকল্যাণমূলক বা আর্তমানবতার সেবায় কাজ করার লক্ষ্যে ২০১৮ খ্রিস্টাব্দে প্রতিষ্টিত হয় "মেরিট টেস্টিং স্টাফ" অনলাইন এবং অফলাইন ভিত্তিক সংগঠন।

এই সংগঠনের চেয়ারম্যান মোঃ মোস্তাফিজুর রহমান।

অনুচ্ছেদ-০২

সংগঠনের নামকরণ এবং স্লোগানঃ-

এই সংগঠনের বাংলা নাম "মেরিট টেস্টিং স্টাফ" ইংরেজিতে নাম ‘Merit Testing Staff’ সংক্ষেপে ‘MTSTAFF’ নামে অভিহিত হবে। সংগঠনের স্লোগান হবে-

বাংলায় স্লোগান. সকল সমস্যা সমাধানে এগিয়ে একধাপ, আমাদের অর্গানাইজেশন মেরিট টেস্টিং স্টাফ

ইংরেজিতে স্লোগান Our Organization Merit Testing Staff is One step ahead to solve all problems.

অনুচ্ছেদ-০৩

সংগঠনের লোগো/মনোগ্রামের বিবরণঃ-

বৃত্তের বাহিরে “Practice Makes Perfact” লেখা। বৃত্তের ভিতরে বই এর প্রতিচ্ছবি এবং দুটি পাতাসহ সবুজ গাছের প্রতিচ্ছবি, বড় অক্ষরে M এর প্রতিচ্ছবি এবং বৃত্তের ভিতরে নিচের দিকে বড় অক্ষরে STAFF লেখা।

অনুচ্ছেদ-০৪

সংগঠনের ধরণ এবং বৈশিষ্ট্যঃ-

১. "মেরিট টেস্টিং স্টাফ" সংগঠন - একটি সম্পূর্ণ অসাম্প্রদায়িক, অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবী, সামাজিক, গণতান্ত্রিক এবং     জনকল্যাণমুখী শিক্ষামূলক সংগঠন।

২. এই সংগঠনের কোন অঙ্গসংগঠন থাকবে না বা এই সংগঠন অন্য কোন সংগঠনের অঙ্গসংগঠন হিসেবে কাজ করবে না।

৩. গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত সকল বিধিবিধান পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করবে।

অনুচ্ছেদ-০৫

অরাজনৈতিকতাঃ -

এই সংগঠন সম্পূর্ণ রুপে একটি অরাজনৈতিক সংগঠন। সংগঠনের কোন সদস্য যদি সংগঠনের বিভিন্ন কর্মকান্ডকে রাজনীতির সাথে সম্পৃক্ত করেন বা করার চেষ্টা করেন তবে তাকে উপদেষ্টা মন্ডলীর পরামর্শক্রমে কার্যনির্বাহী পরিষদ বহিষ্কারের ক্ষমতা রাখে। তবে তার পূর্বে কারন দর্শানোর নোটিশ দিতে হবে।

অনুচ্ছেদ-০৬

সংগঠনের কার্যালয়ঃ-

কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্ত মোতাবেক সকল গ্রামের/ইউনিয়নের/ উপজেলার/জেলার/বিভাগের যে কোন জায়গায় স্থায়ী বা অস্থায়ীভাবে কেন্দ্রীয় কার্যলয় স্থাপন করতে পারবে।পরবর্তীতে সংগঠনের আর্থিক অবস্থা বিবেচনা সাপেক্ষে যে কোন সুবিধাজনক স্থানে নিজস্ব অথবা ভাড়া করা ভবনে সংগঠনের স্থায়ী কার্যালয় স্থাপন করা হবে। তবে এক্ষেত্রে কার্যনির্বাহী পরিষদের কমপক্ষে দুই তৃতীয়াংশ সদস্য একমত হতে হবে। অন্যথায় উপদেষ্টা পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। বর্তমানে অস্থায়ীভাবে, ভাওয়াল মির্জাপুর, গাজীপুর, বাংলাদেশ হতে পরিচালিত হচ্ছে।

অনুচ্ছেদ-০৭

কার্য এলাকাঃ-

এই প্রতিষ্ঠানের কার্য এলাকা প্রাথমিকভাবে বাংলাদেশের সকল বিভাগের, সকল জেলার, সকল উপজেলার, সকল ইউনিয়নে সীমাবদ্ধ থাকবে। পর্যায়ক্রমে বিশ্বব্যাপী সংগঠনের কার্যক্রম সম্প্রসারিত হবে।

অনুচ্ছেদ-০৮

লক্ষ্য ও উদ্দেশ্যঃ-

১. অনলাইন এবং অফলাইন ভিত্তিক  শিক্ষা মূলক কার্যক্রম গ্রহণ করা। (যাতে গ্রাম ও শহরের গরীব জনগোষ্ঠির মধ্যে শিক্ষার প্রসার ঘটানোর যায়) ও ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষায় অংশ গ্রহণ নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়ন করা।

২. শিক্ষার মান উৎকর্ষ সাধনের নিমিত্তে অনলাইন/অফলাইন   স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা প্রতিষ্ঠার কার্যক্রম গ্রহন এবং বাস্তবায়ন করা ।

৩. পরীক্ষার ফলাফল এবং ছাত্র-ছাত্রীদের একাডেমিক তথ্য ও উপাত্তের উপর গবেষণার মাধ্যমে শিক্ষার মানোন্নয়ন এবং উন্নত শিক্ষাদান পদ্ধতির ব্যবস্থা গ্রহণ করা।‌‌‍

৪. শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষে "মেরিট টেস্টিং স্টাফ" কতৃক অনলাইন/ অফলাইন পরীক্ষা/মনোনয়নের মাধ্যমে মেধাবী শিক্ষার্থী বাছাই করে বৃত্তি প্রদান করা। এবং দুঃস্থ ও মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য বিনামূল্যে শিক্ষা উপকরন প্রদান করা।

৫. বাংলাদেশের সকল গ্রাম/ইউনিয়ন/উপজেলা/জেলা /বিভাগ কেন্দ্রিক অঞ্চলগুলোর বর্তমান ছাত্র/ছাত্রীদের অন্তর্নিহিত সম্ভাবনাময় গুণাবলী বিকাশের পরিবেশ সৃষ্টিতে সহযোগিতা করা ও তাদের নৈতিক মূল্যবোধ, দেশপ্রেম ও সামাজিক দায়িত্ববোধ জাগ্রত করে সুনাগরিক হিসেবে গড়ে তোলায় ভূমিকা রাখা।

৬. সৃষ্টিশীল,সামাজিক মানুষ ও সুনাগরিক সৃষ্টির লক্ষে স্কুল-কলেজে বিভিন্ন কর্মশালা যেমন- বিতর্ক, কুইজ, খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, বিনামূল্যে তথ্য সেবা ও সচেতনতামূলক  অনুষ্ঠানের আয়োজন করা।

৭. বাংলাদেশের সকল গ্রামের/ইউনিয়নের/উপজেলার/জেলার/বিভাগের ছাত্র-ছাত্রীসহ সকল শ্রেণীর মানুষের যে কোন প্রয়োজনে/বিপদে সর্বাত্মক সহযোগিতা করা। দুস্থদের চিকিৎসার জন্য অর্থ, স্বেচ্ছায় রক্তদান, ত্রাণ কার্যক্রম ইত্যাদি।

৮. সকল গ্রামের/ইউনিয়নের/উপজেলার/জেলার/বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষার মান উন্নয়নে শিক্ষামুলক কার্যক্রম পরিচালনা করা।

৯. দেশের শুভবুদ্ধি সম্পন্ন জনগণকে বিশেষত তরুণ সমাজকে সংগঠিত করা এবং ঝড়ে পড়া স্কুল শিক্ষার্থীদের জন্য বিশেষ শিক্ষার ব্যবস্হা করা ।

১০. সবসময় সমাজের দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী মানুষদের পাশে থাকা। এতিম, প্রতিবন্দী, মহিলা এবং পথ শিশুদের কল্যাণ নিয়ে কাজ করা। তাদের শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক ও পরিবেশগত মান উন্নয়ন নিয়ে কাজ করা।

১১. সাহিত্য,সংস্কৃতি, ক্রীড়া, বিনোদন ইত্যাদি সৃজনশীল কাজে সহযোগিতা ও উৎসাহ প্রদান করা এবং গুণীজনদের সংবর্ধিত করা।

১২. "মেরিট টেস্টিং স্টাফ" প্রধানত সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করবে। নারীকে সামাজিক নির্ভরশীলতার অভিশাপ থেকে মুক্ত করে সমাজে মর্যাদা বৃদ্ধি এবং অর্থনৈতিক ভূমিকা জোরদার করার লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম পরিচালনা, মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়ন ও স্ব-নির্ভর করার জন্য বিভিন্ন দক্ষতামূলক প্রশিক্ষণ প্রদান করা। সামাজিক সচেতনতায় বিভিন্ন সভা, সেমিনার, সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা ।

১৩. স্বপ্নের বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে সুন্দর শক্তিশালী যুব সমাজ প্রতিষ্টা করা । মানব সম্পদ উন্নয়নে সামগ্রীক কার্যক্রম গ্রহণ করে দেশে আর্থ-সামাজিক উন্নয়ন ঘটানোর জন্য, অশিক্ষিত জনগোষ্ঠিকে শিক্ষিত করে গড়ে তোলার পাশাপাশি, শিক্ষিত বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের লক্ষে বিভিন্ন বিষয়ে বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করা, কম্পিউটার ও ডাটা এন্ট্রি ফার্ম, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স, ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ ফার্ম প্রতিষ্ঠা করা।

১৪. বেকার ও কর্মমুখী তরুণদের শর্তসাপেক্ষে তহবিল হতে ঋণ প্রদানের ব্যবস্থা করা, চাকরি তথ্য সহযোগিতা করা ও মোটিভেশনাল ক্লাসের ব্যবস্থা করা।

১৫. ভবিষ্যতে অত্র সংগঠন সাংগঠনিক  শক্তির উপর নির্ভর করে আন্তর্জাতিক পর্যায়ে কাজ করা।

১৬. সল্প মূল্যে শিক্ষা উপকরণের ও নিত্ত প্রয়োজনীয় দ্রব্যাদির ব্যবস্থা করা।

১৭. "মেরিট টেস্টিং স্টাফ". পরিবেশ এর ভারসাম্য রক্ষার্থে যেকোনো পদক্ষেপ গ্রহণ করবে। সচেতনতা সৃষ্টি এবং শিক্ষা প্রসারের মাধ্যমে উন্নয়ন উপযোগী পরিবেশ সংরক্ষণ। এ লক্ষ্যে বৃক্ষরোপন, বনায়ন, নার্সারী প্রকল্প গ্রহণ ও পরিবেশ দুষণমুক্ত কর্মসূচী গ্রহণ করা কৃষি ক্ষেত্রে জন সাধারণকে উদ্বুদ্ধকরণ, উৎসাহ প্রদান এবং এর মাধ্যমে উন্নত পদ্ধতিতে ফলন বৃদ্ধি করতে কৃষকদের শিক্ষার মাধ্যমে যুগোপযোগী কৃষক হিসাবে গড়ে তোলা এবং প্রয়োজনীয় কৃষি উপকরণ, বীজ, সার ঔষধ ইত্যাদি সহজে এবং সুলভ মূল্যে প্রদানের ব্যবস্থা করা এবং ছোট বড় হিমাগার প্রতিষ্ঠা করে কৃষকদের উৎপাদিত পণ্য সংরক্ষণ ও বাজারজাতকরণে সহযোগিতা করা এবং প্রদর্শনী খামার তৈরী করা। মৌমাছি পালন, রেশম পোকা পালন, হাঁস-মুরগী, মৎস, ছাগল ও গরুর খামার প্রতিষ্ঠা করা এবং এ সম্বন্ধে বেকার যুবক- যুব মহিলা ও সংশ্লিষ্ট চাষীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা। মৎস্য ও গবাদী পশু পালন জাতীয় খামার পরিচালনা করা। সংগঠনের স্বার্থে ও জনকল্যাণ মূলক কর্মসূচী বাস্তবায়নের প্রয়োজনে সরকারী খাস জমি, অর্পিত সম্পত্তি, ওয়াক্ফ সম্পত্তি লীজ গ্রহণ, ক্রয় বা চিরস্থায়ী বন্দোবস্ত গ্রহণ করা।

১৮. পুস্তিকা, সংবাদ সাময়িকী, পোষ্টার, ব্যানার, কার্ড, ক্যালেন্ডার এবং বিভিন্ন গন মাধ্যমে কার্যক্রম প্রকাশ এবং প্রচার করা। সমাজের উন্নয়ন, অপর্কম, ধর্ম ও বর্ণ বৈষম্য দূরীকরণে বার্তা সংস্থা, টিভি চ্যানেল দৈনিক পত্রিকা, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈমাসিক হিসাবে দেশের প্রচলিত নিয়মে সমগ্র দেশব্যাপী অথবা জেলা ভিত্তিক, আর্ন্তজাতিক ভাবে প্রকাশনা, পরিচালনা করতে পারবে এবং প্রচার মাধ্যমে অর্থাৎ জাতীয় আর্ন্তজাতিক ভাবে প্রকাশনা,পরিচালনা করতে পারবে অর্থাৎ জাতীয় আর্ন্তজাতিক বেতার (রেডিও) সরকারী ও বেসরকারী টিভি চ্যানেলে প্রচার করতে পারবে। প্রজাতন্ত্রের স্বার্থে সরকারের পাশাপাশি সমাজের যে কোন ধরনের অপরাধ-অপকর্ম ও অনিয়মের স্থির চিত্র, ভিডিও চিত্র ধারণ পূর্বক স্বাক্ষী হিসেবে আইনের আশ্রয় গ্রহণ করতে পারবেন এবং জনসাধারণের মধ্যে প্রদর্শন করতে পারবে।

১৯. "মেরিট টেস্টিং স্টাফ" বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে কাজ করবে। আধুনিক, বিজ্ঞান ভিত্তিক ও যুগোপযোগী শিক্ষা প্রদানের নিমিত্তে শিক্ষার্থীদের নির্দেশনা, পরামর্শ ও সহায়তা প্রদান এবং বৈজ্ঞানিক পদ্ধিতে শিক্ষাদানের উদ্দেশ্যে শ্রদ্ধেয় শিক্ষক মহোদয়গণকে প্রশিক্ষণ প্রদান ও কর্মশালার আয়োজন করা,

২০. সাহিত্য, কলা, বিজ্ঞান, প্রকৌশল, জনপ্রশাসন, কৃষি, সমাজবিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্মীয় শিক্ষা ইত্যাদি বিষয়াদির বই-পুস্তক, প্রকাশনা ও গবেষণাপত্র সংগ্রহপূর্বক কম্পিউটার ল্যাব ও ইন্টারনেট সুবিধা সম্বলিত পাঠাগার স্থাপন ও পরিচালনা করা।

২১. উল্লেখিত উদ্দেশ্য ছাড়াও সংগঠনের কার্যকরী কমিটির সিদ্ধান্ত ক্রমে সংগঠনের উন্নয়ন কল্পে জাতীয় পরিকল্পনার সাথে সামঞ্জস্য পূর্ন সময়োপযোগী সমন্বিত ও সম্পূরক কর্মসূচী গ্রহন করা হবে।

২য় ভাগ

সদস্যপদ সংক্রান্ত

অনুচ্ছেদ-০১

সদস্যপদ লাভের যোগ্যতা ও নিয়ম:-

১ . কেবল মাত্র জন্মসূত্রে/পৈতৃকসূত্রে/মাতৃকসূত্রে  বাংলাদেশী নাগরিক ও সংগঠনের লক্ষ্য, উদ্দেশ্য ও গঠনতন্ত্রের সাথে সমমনা কর্মীগণ এ সংগঠনের সদস্য হতে পারবে। উপদেষ্টা পরিষদের অনুমতিক্রমে বিদেশের অন্যান্য নাগরিকরা সদস্য হতে পারবেন।

২. নূন্যতম আঠার বছর বয়স (ভোটাধিকার)। তবে শিক্ষার্থীদের  ক্ষেত্রে বয়স শিথিল যোগ্য।

৩. উন্নত নৈতিক চরিত্রের অধিকারী হতে হবে (আদালত কর্তৃক সাজাপ্রাপ্ত নহে)।

৪. তাহাকে সুস্থ মন-মানসিকতার অধিকারী হইতে হইবে। পাগল ও চরিত্রবিহীনকে সদস্য পদ দেয়া হইবে না।

৫. সংস্থার আদর্শ ও উদ্দেশ্য এবং গঠনতন্ত্রের প্রতি অনুগত হতে হবে।

৬ .নির্ধারিত ভর্তি ফি, মাসিক চাঁদা ও ধার্য্যকৃত অন্যান্য চাঁদা পরিশোধ করতে হবে।

৭. কার্য-নির্বাহী পরিষদ সদস্যদের মাসিক ফি পরিবর্তনের অধিকার সংরক্ষণ করে।

৮. প্রত্যেক সদস্যকে টাকা জমা দিয়ে আইডি কার্ড নিতে হবে ।

৯. সংস্থার অর্পিত দায়িত্ব সক্রিয়ভাবে পালন করতে হবে।

১০. সমাজকল্যাণ ও মানব সেবায় নিবেদিত হতে হবে।

১১. সদস্য পদ পাওয়ার জন্য প্রার্থীর সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজ ছবি, জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন সনদের এক কপি "মেরিট টেস্টিং স্টাফ" এর নির্ধারিত আবেদন ফরমে সাথে সংযুক্ত করিয়া আবেদন করিতে হইবে। তবে "মেরিট টেস্টিং স্টাফ" এর ওয়েবসাইটের মাধ্যমেও করা যাবে।

অনুচ্ছেদ-০২

খ) সদস্যের শ্রেণীবিভাগঃ-

নিম্নরূপ চার প্রকারের সদস্য থাকবেঃ-

১. প্রতিষ্ঠাতা সদস্য,

২. দাতা সদস্য,

৩. আজীবন সদস্য,

৪. সাধারণ সদস্য,

১. প্রতিষ্ঠাতা সদস্য:- সংগঠন প্রতিষ্ঠাকালীন সময়  সংগঠনের জন্য নিবেদিত সদস্যদের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে গন্য করা হবে।

২. দাতা সদস্য:- শর্তের সাথে সঙ্গতিপূর্ণ প্রবাসী নাগরিকগণ / বাংলাদেশের স্থায়ী নাগরিকগন বাৎসরিক নূন্যতম নিবন্ধনের ফি প্রদান সাপেক্ষে অনলাইন/অফলাইন যেকনো এক প্রকার ফরম পূরণের মাধ্যমে দাতা সদস্য হতে পারবেন। কোন পুরুষ/মহিলা সংগঠনের উন্নয়ন কর্মকান্ড- প্রসারের জন্য এককালীন সংগঠনকে নির্ধারিত ফি প্রদান করে দাতা সদস্যপদে অন্তর্ভূক্ত হতে পারবেন। এ ক্ষেত্রে কার্যনির্বাহীর অনুমোদন প্রযোজ্য হবে।

৩. আজীবন সদস্য:- যেকোন দানশীল ও সমাজ সেবী ব্যক্তি সংস্থার কল্যাণে উৎসাহ উদ্দীপনা নিয়ে এবং গঠনতন্ত্র মানিয়া এককালীন নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে অনলাইন/অফলাইন যেকনো এক প্রকার ফরম পূরণের মাধ্যমে আজীবন  সদস্য হতে পারবেন। আজীবন সদস্যগণ কার্যনির্বাহী পরিষদের নির্বাচনে অংশগ্রহণ ও ভোটদানের অধিকার ছাড়া সকল কাজে অংশগ্রহণ করিতে পারিবেন।

৪. সাধারণ সদস্য:- শর্তের সাথে সঙ্গতিপূর্ণ  যে কোন নাগরিক নিবন্ধনের ফি প্রদান সাপেক্ষে অনলাইন/অফলাইন যেকনো এক প্রকার ফরম পূরণের মাধ্যমে সাধারণ সদস্য হতে পারবেন। দেশের যেকোন এলাকার যে সকল ব্যক্তি অত্র সংগঠনের কল্যাণে কাজ করিতে উৎসাহিত হয়ে এবং গঠণতন্ত্র মানে নিয়মিত মাসিক ও অন্যান্য চাঁদা প্রদান করিবেন এবং নির্ধারিত আবেদন করিবেন তিনি/তাহাকে কার্যকরী পরিষদের সিদ্ধান্তক্রমে সাধারণ সদস্য হিসেবে গণ্য করা হবে। সাধারণ সদস্য ভর্তি ফি কার্যকরী পরিষদের সিদ্ধান্তক্রমে হ্রাস/বৃদ্ধি করা যাবে। সাধারণ সদস্য পদের মেয়াদ প্রতি বছর নবায়ন যোগ্য। যদি নির্দিষ্ট সময় পর্যন্ত  নবায়ন  ফি প্রদান  করিতে ব্যর্থ হয়। সদস্য পদ বাতিল বলে গণ্য হবে।

অনুচ্ছেদ-০৩

সদস্যপদ বাতিলঃ-

ক. কোন সদস্যের বিরুদ্ধে রাষ্ট্র  কিংবা সংগঠনের গঠনতন্ত্র পরিপন্থী কোন কাজ প্রমাণিত হলে তার সদস্যপদ বাতিল হবে।

খ. সংগঠনের স্বার্থ পরিপন্থী ও আর্থিক ক্ষতির সাথে সংশ্লিষ্ট ব্যক্তির সদস্যপদ বাতিল হতে পারে। সকল ক্ষেত্রেই কার্যকরী পরিষদের সর্বসম্মতি/ সংখ্যাগরিষ্ঠতার সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

গ. মৃত্যু হলে বা আদালতে নৈতিক অপরাধে অভিযুক্ত হলে।

ঘ. কোন সদস্য প্রতিষ্ঠানের মাসিক চাঁদা একাধিকক্রমে ৬ মাস প্রদান না করলে।

ঙ. গ্রহণযোগ্য কারন ছাড়া পর পর ৩টি কার্যনির্বাহী পরিষদের সভায় উপস্থিত না থাকলে।

চ. প্রতিষ্ঠানের কাজে নিষ্ক্রিয় ও অকর্মন্য হয়ে পড়লে।

ছ. সদস্যের স্বভাব, আচরন, মনোবৃত্তত্তি ও কর্মকান্ড প্রতিষ্ঠানের স্বার্থের পরিপন্থী হলে।

জ. পাগল ও উম্মাদ প্রমানিত হলে।

ঝ. মস্তিষ্ক বিকৃতি ও নৈতিক স্খলনের কারনে ফৌজদারী আদালত কর্তৃক দন্ডিত হলে।

ঞ. তহবিল তছরুপ করলে এবং অবৈধ চাঁদাবাজি করলে।

ট. গঠনতন্ত্র পরিপন্থী কাজ করলে এবং প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বেচ্ছাচারী হলে।

ঠ. সংস্থার স্বেচ্ছাসেবী, অরাজনৈতিক ও অলাভজনক ভাবমূর্তি ক্ষুন্ন করলে।

ড. সংস্থার মূল্যবান রেকর্ডপত্র স্বেচ্ছাচারীভাবে কুক্ষিগত করে সংস্থার কার্যক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টি করলে।

ঢ. প্রাসঙ্গিক বা অনিবার্য  কারণে কোন সদস্যকে বহিষ্কার করার এখতিয়ার সংগঠনের কার্যনির্বাহী এবং উপদেষ্টা পরিষদ সংরক্ষণ করবেন।

ণ. সদস্য পদ বাতিল করিবার পূর্বে সাধারণ সম্পাদক কর্তৃক সাত দিন সময় দিয়া নোটিশ প্রদান করা হইবে। নোটিশের জবাব না দিলে বা জবাব সন্তোষজনক না হইলে কার্যকরী পরিষদ সিদ্ধান্ত নিয়া পুনরায় সাত দিন সময় দিয়া সাধারণ সম্পাদক চূড়ান্ত নোটিশ দান করিবেন। চূড়ান্ত নোটিশের জবাব না দিলে বা জবাব সন্তোষজনক না হইলে কার্যকরী পরিষদ সিদ্ধান্ত নিয়া সদস্য পদ বাতিল করিতে পারিবেন।

অনুচ্ছেদ-০৪

পদ হতে ইস্তফাঃ-

ক. কার্যনির্বাহী পরিষদের কোন সদস্য অথবা যে কোন সাধারন সদস্যও ইস্তফা দিলে অবশ্যই তার কারণ উল্লেখ করে চেয়ারমেন/সভাপতি বরাবর পেশ করতে হবে।

খ. চেয়ারম্যান/সভাপতি কার্যকরী পরিষদের সর্বসম্মতি ক্রমে সদস্যের পদত্যাগ পত্র গ্রহণ কিংবা বাতিল করতে পারবেন। অবশ্য উপদেষ্টা পরিষদের ক্ষেত্রে এরকম ঘটনা ঘটলে উপদেষ্টা পরিষদ নিজেই তার সমাধান করবে।

গ. কোন ব্যক্তি স্বেচ্ছায় পদত্যাগ করলে এবং তা কার্যনির্বাহী পরিষদ কর্তৃক অনুমোদিত হবে।

অনুচ্ছেদ-০৫

শূণ্য পদ পূরণ ও সদস্য পদ পুনঃবহালঃ-

(ক) শূণ্য পদ পূরণঃ কার্যনির্বাহী পরিষদ/সাধারণ পরিষদ/উপদেষ্টা পরিষদ এর কোন সদস্যপদ শূণ্য হলে কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্তক্রমে শূণ্য পদ পূরণ করা হইবে।

(খ) সদস্য পদ পুনঃবহাল: সদস্য পদ বাতিল হইয়াছে এমন সদস্য যদি পুনরায় সদস্য পদ পাইতে চায় তাহাকে সংগঠনের সমস্ত বকেয়া ফি পরিশোধ এবং ভবিষ্যতে আর কোন অপরাধ করিবেন না মর্মে অঙ্গীকার নামা দিয়ে সভাপতি/ চেয়াম্যান বরাবর লিখিতভাবে আবেদন করিতে হইবে। আবেদন পত্র কার্যকরী পরিষদ এর সভায় গৃহীত হইলে পুনঃ সদস্য পদ নিতে পারিবেন।

অনুচ্ছেদ-০৬

সদস্যদের অধিকারঃ-

ক. সংস্থার সকল সদস্যগণ গঠনতন্ত্র মোতাবেক সুযোগ সুবিদা লাভ করিবেন।

খ. সাধারণ সদস্যগণের ভোটাধিকার সংরক্ষিত থাকবে এবং সংগঠনের গুরুত্বপূর্ণ বিষয়ে মতামত প্রদানের অধিকারও সংরক্ষিত থাকবে।

গ. সাধারণ সদস্যগণ কর্তৃক সাধারন সদস্যগণের মধ্য থেকে কার্যনির্বাহী পরিষদ নির্বাচন করা হবে।

ঘ. সংস্থার উন্নয়ন ও সমাজ উন্নয়নে সাধারণ সদস্যগণ মতামত ও সুপারিশ পেশ করবেন বা মতামত প্রকাশ করবেন।

ঙ. সাধারণ সদস্যগণ নিম্নবর্ণিত বিষয়সমূহ অনুমোদনে সাহায্য করবেন :

১. গঠনতন্ত্র পরিবর্তন, পরিবর্ধন/পরিমার্জন ও সংযোজন।

২. বার্ষিক হিসাব প্রতিবেদন।

৩. বার্ষিক হিসাব ও বাজেট।

৪. কার্যনির্বাহী পরিষদ গঠন।

৫. ভোটাধিকার প্রয়োগ করা।

৩য় ভাগ

অনুচ্ছেদ-০১

সাংগঠনিক কাঠামোঃ-

সংস্থার কার্যক্রম পরিচালনার জন্য ৩টি পরিষদ থাকবে । সকল পরিষদই সংস্থার চেয়ারম্যানের নিকট দায়বদ্ধ থাকবে । যথা-

ক) উপদেষ্টা পরিষদ

খ) সাধারণ পরিষদ

গ) কার্যনির্বাহী পরিষদ

অনুচ্ছেদ-০২

(ক) উপদেষ্টা পরিষদঃ-

 ১. উপদেষ্টা পরিষদের গঠন কাঠামোঃ-

কার্যনিবার্হী পরিষদ প্রয়োজনবোধে যাহাদের জ্ঞান, বুদ্ধি ও প্রজ্ঞা সংস্থার সাংগঠনিক কাঠামো মজবুত করিবে, কার্যক্রম গ্রহণ ও পরিচালনায় সহায়ক হবে, সংস্থার ভিতরে কোন কোন সময় কোন অনাকাংখিত ও দুঃখজনক ঘটনা সৃষ্টি হইলে যাহাদের পরামর্শ কাজে লাগিবে ও সকলে মানিয়া নিবে, এমন সর্বজন গ্রহণযোগ্য বিশিষ্ট ব্যাক্তিদের নিয়া ০৩ থেকে ২১ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠন করতে পারবেন। উপদেষ্টা পরিষদ কার্যনির্বাহী পরিষদের আমন্ত্রণক্রমে সংগঠনের সুনির্দিষ্ট বিষয়ে উপদেশ বা পরামর্শ প্রদান করবেন। দশজন সাধারণ সদস্যের অনাস্থার প্রেক্ষিতে কার্যনির্বাহী পরিষদ উপদেষ্টা পরিষদ বিলুপ্ত করতে পারবেন। তবে উপদেষ্টা পরিষদের কোন নির্দিষ্ট সদস্য/ কতিপয় সদস্যবৃন্দের প্রতি সাধারণ সদস্য বা কার্যনির্বাহী পরিষদের অনাস্থা কিংবা  উপদেষ্টা পরিষদের আভ্যন্তরিক সমস্যা উপদেষ্টা পরিষদ নিজেই সমাধান করবেন। কার্য নির্বাহী পরিষদ সংস্থার চেয়ারম্যানের সাথে আলোচনা করে উপদেষ্টা পরিষদ বিলুপ্ত করতে পারবেন । উপদেষ্টা পরিষদের কোন সদস্যর ভোটাধিকার থাকিবে না। কেবলমাত্র সঠিক পরামর্শ দেওয়া ছাড়া উপদেষ্টা পরিষদ কার্যনির্বাহী পরিষদের দায়িত্ব ও কর্তব্যের প্রতি হস্তক্ষেপ করিতে পারিবে না।

অনুচ্ছেদ-০৩

২. উপদেষ্টা পরিষদের কার্যাবলীঃ-

ক) উপদেষ্টাগণ প্রতিষ্ঠানের উদ্দেশ্য ও লক্ষ্য অর্জনের জন্য কার্যনির্বাহী পরিষদকে উপদেশ ও দিক নির্দেশনা দিয়ে কার্য সম্পাদনায় সহায়তা করবে ।

খ) উপদেষ্টাগণ প্রতিষ্ঠানের বড় যেকোন অর্থনৈতিক, উন্নয়নমূলক ও পরিকল্পনার সিদ্ধান্তে অংশগ্রহণ করবে ।

গ) স্বচ্ছতা নিশ্চিত করতে উপদেষ্টাগণ অর্থনৈতিক সহ সকল কার্যক্রমের বিবরণী নিরীক্ষা করতে পারবে ।

৩. উপদেষ্টা পরিষদের অপসারন ও কার্যাবলীঃ-

(ক) অপসারনঃ

(১) উপদেষ্টা(গণ) সেচ্ছায় উপদেষ্টা পদ হতে ঘোষনার মাধ্যমে সরে দাড়াতে পারবেন ।

(২) উপদেষ্টা পরিষদের কোন সদস্য মারা গেলে বা অযোগ্য* বলে বিবেচিত হলে তার উপদেষ্টাপদ বাতিল হবে ।

*ক) অযোগ্যতা বলতে- রাষ্ট্র, সমাজ ও প্রতিষ্ঠান বিরোধী কার্যকলাপে লিপ্ত হলে, মানসিক ভারসাম্য হারালে, পরিষদের অন্য সদস্যদের কিংবা উপদেষ্টা পরিষদের আস্থা হারালে অযোগ্য বলে বিবেচিত হবে । সেক্ষেত্রে  নিবার্হী  পরিষদ ও উপদেষ্টাদের আলোচনার মাধ্যমে অভিযুক্ত উপদেষ্টাকে নোটিশ প্রদানের মাধ্যমে অবহিত করবে এই উপদেষ্টা পরিষদ নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করিবে এবং পরিষদ কর্তৃক ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হইবে যাহা পদাধিকার বলে প্রধান উপদেষ্টা নির্বাচন কমিশনার তথা নির্বাচন কমিশনের প্রধান হিসাবে গণ্য হইবে। উপদেষ্টা পরিষদের সদস্য সংখ্যা কোন ক্রমেই কার্যনির্বাহী পরিষদের কর্মকর্তার সংখ্যার অধিক হইবে না। এই পরিষদের সদস্যবৃন্দ নির্বাচনে প্রার্থী হইবে না ও ভোট ও দিতে পারিবে না।

অনুচ্ছেদ-০৪

(খ) সাধারণ পরিষদ/ সাধারণ সভাঃ-

সংস্থার সকল ধরণের সদস্যদের নিয়ে সাধারণ সভা অনুষ্ঠিত হবে । সাধারণ পরিষদের সদস্য সংখ্যার কোনো উর্ধ্ব সীমা থাকবেনা । এতে নির্বাহী পরিষদ কতৃক পেশকৃত সংস্থার কাজের প্রতিবেদন, আর্থিক প্রতিবেদন, ভবিষ্যত পরিকল্পনা‌ ইত্যাদি বিষয়ে সাধারণ সভায় আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে ।

অনুচ্ছেদ-০৫

(গ) কার্যনির্বাহী পরিষদঃ-

    ১. কার্যনির্বাহী পরিষদ হবে সংস্থার সর্বোচ্চ পরিষদ। এই সংস্থার চেয়ারম্যানই হবেন সংস্থার সভাপতি।

অনুচ্ছেদ-০৬

কার্যনির্বাহী পরিষদের দায়িত্ব,ক্ষমতা ও কার্যাবলীঃ-

ক) সুন্দর পরিকল্পনার মাধ্যমে কার্যনির্বাহী পরিষদ যাবতীয় কাজ পরিচালনা করবে ।

খ) জরুরী ও বিশেষ কাজের জন্য উপকমিটি গঠন করবে ।

গ) কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, বেতন ভাতা সম্মানী ও দায়িত্ব নির্ধারণ, নিয়োগ বাতিল করতে পারবে ।

ঘ) সকল প্রশাসনিক ব্যবস্থা পরিচালনা করবে ।

ঙ) সংস্থার সকল হিসাব-নিকাশ, খরচের ভাউচার, ক্যাশ / লেজার বই, চুড়ান্ত- হিসাবের বিবরণী প্রস্তুত করবে ।

চ) প্রয়োজনে নিরীক্ষক নিয়োগের মাধ্যমে সকল হিসাব নিরীক্ষা করানোর ব্যবস্থা গ্রহণ করবে ।

ছ) কার্যনির্বাহী পরিষদ প্রয়োজনবোধে জরুরী ভিত্তিতে গঠনতন্ত্রে উল্লেখ নেই এমন বিষয়ে পরবর্তীতে চেয়ারম্যানের অনুমোদন সাপেক্ষে সিদ্ধান্ত  গ্রহণ করতে পারবেন ।

জ) কার্যনির্বাহী পরিষদ সংগঠনের ভবিষ্যত কর্মসূচী ও করণীয় নির্ধারণ করে সাধারণ সভায় পেশ করবেন ।

ঝ) কার্যনির্বাহী পরিষদের যে কোন সদস্য পদত্যাগ করার অধিকার সংরক্ষণ করেন ।

ঞ) কার্যনির্বাহী পরিষদের কোন সদস্য দায়িত্ব পালনে অসামর্থ্য অথবা ব্যর্থ হলে, কার্যনির্বাহী পরিষদ সংস্থার চেয়ারম্যানের সাথে আলোচনা  করে তাকে অব্যাহিত দিতে পারবেন ।

ট) মেয়াদ কালের মধ্যে কার্যনির্বাহী পরিষদের কোন পদ শূন্য হলে সংস্থার চেয়ারম্যানের সাথে আলোচনা করে সদস্যদের মধ্য থেকে কার্যনির্বাহী পরিষদের মনোনীত ব্যক্তি উক্ত দায়িত্ব পালন করবেন ।

অনুচ্ছেদ-০৭

কার্যনির্বাহী পরিষদের গঠন কাঠামো, দায়িত্ব, কার্যাবলী এবং যোগ্যতাঃ-

১। সভাপতি ১ জন

২। সহ-সভাপতি...  জন

৩। সাধারণ সম্পাদক ১ জন

৪। যুগ্ম সাধারণ সম্পাদক ১জন

৫। সহ-সাধারণ সম্পাদক১ জন

৬। সাংগঠনিক সম্পাদক ১ জন

৭। সহ-সাংগঠনিক সম্পাদক ১জন

৮। প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ১জন

৯। উপ- প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ১জন

১০। অর্থ সম্পাদক ১ জন

১১। উপ- অর্থ সম্পাদক ১ জন

১২। দপ্তর সম্পাদক ১ জন

১৩। উপ-দপ্তর সম্পাদক ১ জন

১৪। সমাজ কল্যাণ সম্পাদক.১ জন

১৫। উপ-সমাজ কল্যাণ সম্পাদক.১ জন

১৬। শিক্ষা বিষয়ক সম্পাদক১  জন

১৭। উপ-শিক্ষা বিষয়ক সম্পাদক.১জন

১৮। সংস্কৃতি বিষয়ক সম্পাদক১ জন

১৯। ‍উপ- সংস্কৃতি বিষয়ক সম্পাদক১ জন

২০। আইন বিষয়ক সম্পাদক ১জন

২১। উপ- আইন বিষয়ক সম্পাদক ১ জন

২২। ধর্ম বিষয়ক সম্পাদক ১জন

২৩। উপ-ধর্ম বিষয়ক সম্পাদক১ জন

২৪। ক্রীড়া বিষয়ক সম্পাদক ১জন

২৫। উপ-ক্রীড়া বিষয়ক সম্পাদক ১জন

২৬। মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ১জন

২৭। উপ- মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক ১জন

২৮। আন্তর্জাতিক সম্পর্ক বা প্রবাসী বিষয়ক সম্পাদক ১ জন

২৯। উপ-আন্তর্জাতিক সম্পর্ক বা প্রবাসী বিষয়ক সম্পাদক ১ জন

৩০। নির্বাহী সদস্য ৩ জন

৩১। সদস্য ….

অনুচ্ছেদ-০৮

১. সভাপতিঃ-

ক. সংগঠনের প্রধান হিসেবে বিবেচিত হবেন।

খ. সংগঠনের সকল সভায় সভাপতিত্ব করবেন।

গ. সংগঠনের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্বে থাকবেন।

ঘ. সভাপতির স্বাক্ষর ছাড়া কোন প্রস্তাবই অনুমোদিত হবে না।

ঙ. সভাপতি সভা পরিচালনার পূর্ণ দায়িত্বে থাকবেন।

চ. সংগঠনের স্বার্থে ও কল্যাণে যেকোন প্রকার দায়িত্ব পালন করবেন।

ছ. কোন সভায় যেকোন সিদ্ধান্তের ব্যাপারে সম-সংখ্যক ভোট পরলে সভাপতি একটি কাষ্টিং ভোট প্রদান করবেন।

জ. বিশেষ প্রয়োজনে জরুরী সভা আহ্বান করবেন।

ঝ. কার্যনির্বাহী পরিষদের সদস্যদের মতামতের ভিত্তিতে সংগঠনের করণীয় ও কার্যাবলী নির্ধারণ করবেন।

ঞ. জরুরি প্রয়োজনে উপদেষ্টা পরিষদের পরামর্শক্রমে ও সহ-সভাপতিদের সহযোগিতায় সংগঠনের গঠনতন্ত্র সংশোধন,পরিবর্তন ও পরিমার্জন এর ক্ষমতা বহন করেন।তবে এক্ষেত্রে উপদেষ্টা পরিষদের কমপক্ষে দুই তৃতীয়াংশ সদস্যের সম্মতি থাকতে ।

অনুচ্ছেদ-০৯

যেহেতু অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা মোঃ মোস্তাফিজুর রহমান।সেহেতু অত্র প্রতিষ্ঠানের চেয়ারম্যান পদটি তাহার এবং তাহার পরিবারের যোগ্য ব্যক্তি পাওয়ার ক্ষেত্রে সংরক্ষিত থাকিবে। যদি কোন কারনে চেয়ারম্যান এর পদ স্থায়ী ভাবে শুন্য হয়  তাহলে কার্যকরী পরিষদ চেয়ারম্যান এর পরিবারের মধ্য হইতে যোগ্য একজনকে সাময়িক/অর্ন্তবর্তীকালীন চেয়ারম্যান নির্বাচিত করে যথাশ্রীঘ্রই সম্ভব উপদেষ্টা পরিষদের সদস্যদের পরামর্শক্রমে অবশিষ্ট সময়ের জন্য চেয়ারম্যান নির্বাচনের ব্যবস্থা করবেন। যদি চেয়ারম্যান সাময়িকভাবে ছুটি গ্রহনে বাধ্য হন, তাহলে তিনি উপদেষ্টা পরিষদের পরামর্শক্রমে নিয়ে যে কোন পরিষদের মধ্য থেকে অথবা তাহার পরিবারের যোগ্যতম ব্যক্তিকে তিন মাসের জন্য অস্থায়ী চেয়ারম্যান নিযুক্ত করতে পারবেন। এখানে আরো উল্লেখ্য যে, চেয়াম্যান তাহার জীবদ্দশায় যদি প্রয়োজন মনে করেন তবে তিনি উক্ত পদ থেকে অব্যাহতি অথবা পদত্যাগ করিয়া তাহার পরিবারের যেকোন কাউকে যেকোন সময় চেয়ারম্যান নিয়োগ করিতে পারিবেন। ইহাতে অত্র সংঘঠনের কোন পরিষদের কোন প্রকার পরমার্শ বা অনুমোদনের প্রয়োজন হইবে না। সর্বোপরি তিনি সংগঠনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করিবেন। সাধারণ সম্পাদক নির্দিষ্ট সময়ে সভা আহবানে ব্যর্থ হইলে তিনি ঐ সভা আহবান করিবেন। উপদেষ্টা পরিষদের প্রধান এবং সদস্যবৃন্দের পরামর্শক্রমে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করিবেন। দৈনন্দিন কাজ সম্পাদন ও কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্ত নেই এমন কোন বিষয়ে জরুরী ও সাময়িক পদক্ষেপ গ্রহনের প্রয়োজন হলে তিনি একক ভাবে সিদ্ধান্ত নিতে পারবেন।। কার্যনির্বাহী পরিষদের সাথে পরার্মশ করে প্রয়োজনবোধে পূর্ণ বা আংশিকভাবে তার কমিটি রদবদল করতে পারবেন। কার্যনির্বাহী পরিষদ ভেঙ্গে গেলে বা মেয়াদ পূর্ন হলে তিনি অর্ন্তবর্তীকালীন কমিটি গঠন করার জন্য উদ্যোগ গ্রহণ করিবেন। এই সংগঠনের চেয়ারম্যান এবং সভাপতি একই ব্যক্তি হবেন তবে তিনি চাইলে নিজে চেয়ারম্যানের স্বতন্ত্র পদে থেকে ভিন্ন ব্যক্তিকে সভাপতি নিয়োগ দিতে পারবেন ।

অনুচ্ছেদ-১০

২. সহ-সভাপতিঃ-

ক. সংগঠনের দ্বিতীয় প্রধান ব্যক্তি হিসেবে বিবেচিত হবেন।

খ.সভাপতির সকল কাজে সহযোগিতা করবেন।

গ. সভাপতির অনুপস্থিতিতে সভায় সভাপতিত্ব করবেন।

ঘ. সংগঠনের উপ-নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্বে থাকবেন।

ঙ. সভাপতির মতই গঠনতন্ত্র অনুসারে সিদ্ধান্ত দিতে পারবেন।

চ. সংগঠনের গঠনতন্ত্র সংশোধন,পরিবর্তন ও পরিমার্জনে সহায়তা করবেন।

অনুচ্ছেদ-১১

৩. সাধারণ সম্পাদকঃ-

ক. অফিস নির্বাহী হবেন ও থাকবেন। নির্বাহী পরিষদের নিকট সংগঠনের কার্য সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দায়ী থাকবেন।

খ. সকল প্রকার যোগাযোগ, চিঠি লেখা ও চিঠিপত্র ইস্যুর ক্ষেত্রে তিনি স্বাক্ষর প্রদান করবেন।

গ. সংগঠনের কার্যক্রম, কর্মসূচি ও প্রকল্প প্রস্তাবনা ও বাস্তবায়ন এবং নির্বাহী পরিষদের সদস্যদের সাথে সমন্বয় সাধন করবেন।

ঘ. সংগঠনের সকল প্রকার চিঠিপত্র,কাগজপত্র, তথ্য ও দলিল রক্ষণাবেক্ষণ করবেন।

ঙ. প্রশাসন ,প্রকল্প তৈরি,বাজেট তৈরির কার্যক্রম বাস্তবায়ন ও মূল্যায়নে সহযোগীতা করবেন।

চ. সুষ্ঠু প্রশাসন ব্যবস্থার স্বার্থে সংগঠনের কার্যক্রম পরিচালনার জন্য খন্ডকালীন কর্মচারী নিয়োগ,কর্মচুক্তি ও ছাটাইয়ের চুড়ান্ত ক্ষমতার অধিকারী হবেন।তবে কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্তক্রমে ব্যবস্থা গ্রহণ করবেন।

ছ. সকল ধরণের সভার কার্যবিবরণী লিপিবদ্ধ রাখার ব্যবস্থা করবেন।

জ. সংগঠনের সার্বিক সকল নির্বাহী ও সাধারণ সদস্যদের সাথে যোগাযোগ আলাপ-আলোচনা এবং পরামর্শ বজায় রাখবেন। সংগঠনের বার্ষিক রিপোর্ট ও বাজেট পেশ করবেন।

ঝ. সভাপতির সাথে আলোচনা করে সভা আহ্বানের দিন ,তারিখ,সময় ও স্থান নির্ধারণসহ আলোচ্যসূচী উল্লেখ করে বিজ্ঞপ্তি বিতরণের ব্যবস্থা করবেন।

ঞ.অর্থ সম্পাদক কর্তৃক মাসিক,ত্রৈমাসিক,বার্ষিক জমা খরচের হিসাব প্রস্তুত করিয়ে নিবেন এবং যথাযথ সভায় অনুমোদন ও পেশ করার ব্যবস্থা নিবেন।

ট. নির্বাহী পরিষদ কর্তৃক অর্পিত যে কোন দায়িত্ব পালন করবেন।

ঠ. তিনি সংগঠনের পক্ষে বিভিন্ন চুক্তিপত্র সম্পাদন করিবেন এবং সংগঠনের পক্ষে প্রয়োজন হইলে সভাপতি এর অনুমতিক্রমে প্রতিধিত্ব করিবেন।

ড.  তিনি ক্যাশ বহিতে প্রতি স্বাক্ষর করিবেন ও খরচের ভাউচার পাশ করিবেন।

 ঢ. অন্যান্য সদস্যদের কার্যাবলী তদারকী করিবেন।

 ণ. সর্বোপরি তিনি সংস্থার কল্যাণে বলিষ্ঠ ভূমিকা রাখিবেন।

ত. তাহার যাবতীয় কাজকর্মের জন্য কার্যকরী পরিষদের নিকট দায়ী থাকিবেন

অনুচ্ছেদ-১২

৪. যুগ্ম সাধারণ সম্পাদকঃ-

ক. সাধারণ সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. সাধারণ সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

গ. নির্বাহী পরিষদ প্রদত্ত অন্যান্য দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-১৩

৫. সহ-সাধারণ সম্পাদকঃ-

ক. সাধারণ সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. সাধারণ সম্পাদকের অনুপস্থিতিতে যুগ্ম সাধারন সাথে যৌথভাবে  তার সকল দায়িত্ব পালন করবেন।

গ. নির্বাহী পরিষদ প্রদত্ত অন্যান্য দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-১৪

৬. সাংগঠনিক সম্পাদকঃ-

ক. সংগঠনের কার্যক্রমকে গতিশীল রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

খ. সংগঠনের কার্যক্রমে স্থীরতা প্রকাশ পেলে এর কারণ নির্ণয় করে তা দূরীকরণের জন্য সভাপতি/ সাধারণ সম্পাদকের সাথে আলোচনাপূর্বক করণীয় নির্ধারণ করবেন।

গ. সংগঠনের কোন সদস্যের অনুপস্থিতি বা সংগঠনের স্বার্থ বিরোধী কোন কাজ নির্ণয় এবং সমস্যাসমূহ দেখে সংগঠনের স্বার্থে সবাইকে তা অবহিত করবেন।

ঘ. সাংগঠনিক সম্পাদক সংগঠনকে শক্তিশালী করার জন্য সর্বদা নিয়োজিত থাকবেন।

ঙ. সংগঠন কোন হুমকির শিকার হলে সেটি সভাপতিকে অবগত করবেন।

চ. সংগঠনের শৃঙ্খলা এবং ব্যাপ্তি ঘটানোর জন্য নিবেদিত প্রাণ হিসেবে কাজ করাই তার প্রধান কাজ।

অনুচ্ছেদ-১৫

৭. সহ-সাংগঠনিক সম্পাদকঃ-

ক. সাংগঠনিক সম্পাদকের কাজে সহযোগিতা করাই সহ-সাংগঠনিক সম্পাদকের কাজ।

খ. সাংগঠনিক সম্পাদকের অনুপস্থিতিতে তিনি সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-১৬

৮. প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদকঃ-

ক. সংগঠনের বিকাশ সাধনের জন্য সংগঠন হতে ঘোষিত প্রচারপত্র , পোস্টার এবং বক্তব্য অত্র সংগঠনের সদস্যদের মধ্যে পৌছে দেয়া প্রচার সম্পাদকের কাজ।

খ. সংগঠন হতে সকল প্রকার প্রকাশনার ডিজাইন, তথ্য সংগ্রহ, প্রুফ দেখা সম্পন্ন করে থাকবেন।

গ. সংগঠনের বাহ্যিক প্রচারে বেশি গুরুত্ব দিয়ে বিভিন্ন প্রস্তাব কার্যনির্বাহী সভায় উপস্থাপন করবেন।

ঘ. প্রয়োজন অনুযায়ী সংবাদ সম্মেলন ও গোলটেবিল আলোচনার ব্যবস্থা করবেন।

ঙ. সংগঠনের বিভিন্ন অনুষ্ঠান বা কার্যক্রমের সময় সর্বত্র প্রচারের ব্যবস্থা করা এবং তা যথাযথ ভাবে হচ্ছে কিনা তা খতিয়ে দেখবেন।

চ. বিভিন্ন সামাজিক গণমাধ্যমে সংগঠনের প্রচারণার দায়িত্বও তার অধীনে।

ছ. সংগঠনের বিভিন্ন খবর পত্রিকায় প্রকাশের ব্যবস্থা করা তার দায়িত্ব। সংগঠনের স্বার্থে প্রকাশনা তার দায়িত্বে থাকবে।

অনুচ্ছেদ-১৭

৯.  উপ- প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদকঃ-

ক. প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-১৮

১০. অর্থ সম্পাদকঃ-

ক. অর্থ সম্পাদক সংগঠনের অর্থ বিভাগের প্রধান।

খ. সংগঠনের আয়-ব্যয়ের সঠিক হিসাব রাখা,সংগৃহীত অর্থ যাতে সংগঠনের স্বার্থে ব্যয় হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখা অর্থ সম্পাদকের মূল কাজ।

গ. সংগঠনের সদস্যদের হতে মাসিক ফি সংগ্রহ,বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গ হতে অনুদান গ্রহণ তার দায়িত্ব।

ঘ. তিনি সংগঠনের অর্থের ভবিষ্যৎ উৎস চিহ্নিত করে কার্যনির্বাহী পরিষদের সভায় পেশ করবেন।

ঙ. বার্ষিক অর্থনৈতিক রিপোর্ট করবেন এবং অনুমোদনের জন্য বার্ষিক সভায় পেশ করবেন।

চ. সংগঠনের সকল প্রকার আর্থিক বিষয়ে দায়িত্ব পালন করবেন।

ছ. সংগঠনের তহবিল বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবেন।

জ. সংগঠনের জমা খরচের হিসাব-নিকাশ সংক্রান্ত যাবতীয় ব্যাপারে অর্থ সম্পাদক সাধারণভাবে দায়ী থাকবেন।

ঝ. আদায়কৃত অর্থ সংগঠনের ব্যাংক একাউন্টে জমা করিবেন।

ঞ.  সভাপতি ও সাধারণ সম্পাদক এর পরামর্শে অন্যান্য দায়িত্ব পালন করিবেন।

ট. তাহার যাবতীয় কাজকর্মের জন্য কার্যনির্বাহী পরিষদের নিকট দায়ী থাকিবেন।

অনুচ্ছেদ-১৯

১১. উপ- অর্থ সম্পাদকঃ-

ক. অর্থ সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. অর্থ সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-২০

১২. দপ্তর সম্পাদকঃ-

ক. সংগঠনের সমস্ত তথ্য, রিপোর্ট,চিঠিপত্র,দপ্তর ও সংস্থাপন সংক্রান্ত যাবতীয় বিষয় সংরক্ষণ করবেন।

খ. সকল সভা কার্য দিবসের নোটিশ সভাপতি/সাধারণ সম্পাদকের অনুমতি সাপেক্ষে সকল সদস্যকে অবহিত করবেন।

গ. সংগঠনের বিভিন্ন সভা/অনুষ্ঠানে আগত ব্যক্তি/অতিথীদের বক্তব্য/মতামত লিপিবদ্ধ করে প্রেস রিলিজ আকারে তা জনসম্মুখে প্রকাশ করবেন বা সদস্যদের জ্ঞাত করবেন।

ঘ. সংগঠনের সকল প্রকার প্রয়োজনীয় কাগজপত্রাদি নিজ দায়িত্বে সংরক্ষণ করবেন।

অনুচ্ছেদ-২১

১৩.  উপ- দপ্তর সম্পাদকঃ-

ক. দপ্তর সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. দপ্তর সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-২২

১৪. সমাজকল্যাণ সম্পাদকঃ-

ক. মানুষের সাথে পরিচিতি বাড়াবেন।

খ. সমাজের নানা অসঙ্গতি সংগঠনের সভায় তুলে ধরবেন।

গ. সমাজের জন্য কল্যাণকর পদক্ষেপ গ্রহণে কার্যনির্বাহী পরিষদকে সহায়তা করবেন।

ঘ. তিনি দূর্যোগ পূর্ণ পরিস্থিতিতে দূর্গত মানুষের পাশে দাড়াতে ও অর্থনৈতিক উন্নয়ন নিয়ে সর্বদা চিন্তা করবেন।

ঙ. সর্বোপরি সংগঠন কর্তৃক অর্পিত দায়িত্ব যথাযথ পালন করবেন।

অনুচ্ছেদ-২৩

১৫. উপ- সমাজকল্যাণ সম্পাদকঃ-

ক. সমাজকল্যাণ সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. সমাজকল্যাণ সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-২৪

১৬. শিক্ষা বিষয়ক সম্পাদকঃ-

ক. এটি সংগঠনের বিশেষ গুরুত্বপূর্ণ পদ হিসেবে বিবেচিত, কারণ এটি একটি শিক্ষামূলক সংগঠন।

খ. শিক্ষা সম্পাদক সকল ছাত্রছাত্রীদের সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করে তা সংরক্ষণ করবেন এবং বার্ষিক সভায় তা প্রতিবেদন রুপে পেশ করবেন।

গ. কোন শিক্ষার্থী কে সংবর্ধনা ও আর্থিক সহযোগীতার ব্যবস্থা করবেন, এবং এ বেপারে সভাপতি ও সাধারণ সম্পাদক  তাকে সাহায্য  করবেন। ঘ. ছাত্র ছাত্রীদের সাথে সংগঠনের যোগাযোগ স্থাপন করবেন। যে কোন ধরনের পরীক্ষার যাবতীয় গাইডলাইন প্রদান করবেন।

ঙ. শিক্ষাসংক্রান্ত যেকোন কাজ পরিচালনার দায়িত্ব নিবেন।

চ.  শিক্ষার প্রসারে ভূমিকা পালন।

অনুচ্ছেদ-২৫

১৭. উপ শিক্ষা বিষয়ক সম্পাদকঃ-

ক. শিক্ষা বিষয়ক সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. শিক্ষা বিষয়ক সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-২৬

১৮. সংস্কৃতি বিষয়ক সম্পাদকঃ-

ক. সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব নিবেন।

খ. বিভিন্ন ঐতিহাসিক দিবস উদযাপনের উদ্যোগ নিবেন।

গ. বাংলাদেশের সংস্কৃতির সুস্থ বিকাশের কার্যকরী পদক্ষেপ নিবেন।

অনুচ্ছেদ-২৭

১৯. উপ- সংস্কৃতি বিষয়ক সম্পাদকঃ-

ক. সংস্কৃতি বিষয়ক সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. সংস্কৃতি বিষয়ক সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-২৮

২০. আইন বিষয়ক সম্পাদকঃ-

ক. সংগঠনের আইন বিভাগ পরিচালনা করবেন।

খ. সংগঠনের সদস্যগণ গঠনতন্ত্র মেনে চলছে কিনা সেদিকে লক্ষ্য রাখবেন।

গ. সংগঠন কোন আইনসংক্রান্ত নোটিশ পেলে তা সভাপতিকে অবহিত করবেন।

ঘ. সর্বোপরি সংগঠন কর্তৃক অর্পিত দায়িত্ব যথাযথ পালন করবেন।

অনুচ্ছেদ-২৯

২১. উপ-আইন বিষয়ক সম্পাদকঃ-

ক. আইন বিষয়ক সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. আইন বিষয়ক সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-৩০

২২. ধর্ম বিষয়ক সম্পাদকঃ-

ক. সংগঠনের ধর্মীয় কার্যক্রম পরিচালনা করবেন।

খ. ধর্মীয় সংহতি বজায় রাখতে যেকোনো পরামর্শ সভায় পেশ করবেন।

গ. অসাম্প্রদায়িকতা বজার রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

অনুচ্ছেদ-৩১

২৩. উপ- ধর্ম বিষয়ক সম্পাদকঃ-

ক. ধর্ম বিষয়ক সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. ধর্ম বিষয়ক সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-৩২

২৪. ক্রীড়া বিষয়ক সম্পাদকঃ-

ক. সংগঠনের ক্রীড়া কার্যক্রম পরিচালনা করবেন।

খ.  ক্রীড়ার উন্নয়নে যেকোনো পরামর্শ সভায় পেশ করবেন।

অনুচ্ছেদ-৩৩

২৫.উপ- ক্রীড়া বিষয়ক সম্পাদকঃ-

ক. ক্রীড়া বিষয়ক সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. ক্রীড়া বিষয়ক সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-৩৪

২৬. মহিলা ও শিশু বিষয়ক সম্পাদকঃ-

ক. দুস্থ,নিরক্ষর,অসহায়,নির্যাতিত মহিলাদের সংগঠিত করবেন এবং তাদের সম্পর্কে পরিষদকে অবহিত করবেন।

খ. কার্যনির্বাহী পরিষদ কর্তৃক মহিলা বিষয়ক গৃহীত যাবতীয় কার্যক্রম পরিচালনা করার দায়িত্ব তার উপর ন্যাস্ত থাকবে।

গ. নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তোলার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবেন।

অনুচ্ছেদ-৩৫

২৭.উপ- মহিলা ও শিশু বিষয়ক সম্পাদকঃ-

ক. মহিলা ও শিশু বিষয়ক সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. মহিলা ও শিশু বিষয়ক সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-৩৬

২৮. আন্তর্জাতিক সম্পর্ক ও প্রবাসী বিষয়ক সম্পাদকঃ-

ক. আন্তর্জাতিক বিষয়াবলী সম্পর্কে তথ্য ও উপাত্ত সংগ্রহ করবেন।

খ. আন্তর্জাতিক সংগঠন সম্পর্কে জ্ঞান রাখবেন এবং এর কাজের ধারা কার্যনির্বাহী পরিষদকে অবগত করবেন।

গ. সংগঠনে প্রবাসীদের ভূমিকা বৃদ্ধিতে উদ্যোগ গ্রহণ করবেন।

অনুচ্ছেদ-৩৭

২৯. উপ- আন্তর্জাতিক সম্পর্ক ও প্রবাসী বিষয়ক সম্পাদকঃ-

ক. আন্তর্জাতিক সম্পর্ক ও প্রবাসী বিষয়ক সম্পাদকের সকল কাজে সহায়তা প্রদান করবেন।

খ. আন্তর্জাতিক সম্পর্ক ও প্রবাসী বিষয়ক সম্পাদকের অনুপস্থিতিতে তার সকল দায়িত্ব পালন করবেন।

অনুচ্ছেদ-৩৮

৩০. নির্বাহী সদস্যঃ-

ক. সাংগঠনিক যেকোনো সিদ্ধান্ত বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রাখবেন।

খ. কার্যনির্বাহী কমিটির সকল কাজে অংশগ্রহণ ও সহযোগিতা করা সদস্যদের প্রধান কাজ।

গ. যে কোন সদস্য সংগঠনের স্বার্থে তার মতামত কার্যনির্বাহী পরিষদের সভায় উপস্থাপন করতে পারবে।

ঘ. বিভিন্ন অনুষ্ঠানের ক্ষেত্রে সদস্যদের সমন্বয়ে গঠিত কমিটিতে থাকা ও কাজ করা।

ঙ. মাসিক সভায় উপস্থিত থাকা ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সহায়তা করা

অনুচ্ছেদ-৩৯

৩১. সদস্যঃ-

ক. কার্যনির্বাহী কমিটির সকল কাজে অংশগ্রহণ ও সহযোগিতা করা সদস্যদের প্রধান কাজ।

খ. যে কোন সদস্য সংগঠনের স্বার্থে তার মতামত কার্যনির্বাহী পরিষদের সভায় উপস্থাপন করতে পারবে।

গ. বিভিন্ন অনুষ্ঠানের ক্ষেত্রে সদস্যদের সমন্বয়ে গঠিত কমিটিতে থাকা ও কাজ করা।

ঘ. মাসিক সভায় উপস্থিত থাকা ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে সহায়তা করা

অনুচ্ছেদ-৪০

উপ কমিটি গঠনঃ-

অত্র সংগঠনের কোন অনুষ্ঠান, বিশেষ কাজ বা উন্নয়নমূলক পরিকল্পনা বাস্তবায়নের জন্য কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্ত নিয়া কার্যনির্বাহী পরিষদ ও সাধারণ পরিষদের প্রয়োজনীয় সংখ্যক সদস্যদের সমন্বয়ে এক বা একাধিক উপ কমিটি গঠন করিয়া সুনির্দিষ্ট দায়িত্ব প্রদান করিবেন। যে বিষয়ে কমিটি গঠন করা হইল সেই কাজ শেষ হইলে উপ কমিটি বাতিল বলিয়া গণ্য হইবে। উপ কমিটি তাহার যাবতীয় কাজের জন্য কার্যকরী পরিষদের নিকট দায়ী থাকিবেন।

অনুচ্ছেদ-৪১

এডহক কমিটিঃ-

কোন কারণে যথাসময়ে কার্যনির্বাহী পরিষদের নির্বাচন করা সম্ভাব না হইলে সাধারণ পরিষদ সভায় তিন সদস্য বিশিষ্ট একটি এডহক কমিটি গঠন করা হইবে। কমিটিতে একজন আহ্বায়ক, একজন সদস্য সচিব ও একজন সদস্য থাকিবেন। আহ্বায়ক এই কমিটির প্রধান থাকিবেন। এই কমিটি নির্বাচন সংক্রান্ত বিধির যাবতীয় বিষয় অনুসরণ করিয়া পরবর্তী ষাট দিনের মধ্যে সাধারণ পরিষদের প্রস্তাব, সমর্থন বা গোপন ব্যালটের মাধ্যমে নতুন পরিষদ গঠন করিয়া পরবর্তী চৌদ্দ দিনের মধ্যে নির্বাচিত পরিষদের নিকট দায়িত্ব হস্তান্তর করিবে। উল্লেখ্য যে, এডহক কমিটির কোন সদস্যই কার্যনির্বাহী পরিষদের প্রার্থী হইতে পারিবে না।

অনুচ্ছেদ-৪২

শাখা কার্যালয় ও কমিটিঃ-

সংগঠনের লক্ষ্য উদ্দেশ্যের বাস্তবায়ন ও কার্যক্রম সুচারুরূপে পরিচালনার জন্য যেকোন স্থানে ০৩ থেকে ১১ সদস্য বিশিষ্ট শাখা কমিটি গঠন করা যাইবে। মূল কার্যকরী পরিষদের তত্বাবধানে শাখা কমিটি গঠিত হইবে। শাখা কমিটি তার কার্যাবলীর জন্য মূল কার্যনির্বাহী পরিষদের নিকট ব্যক্তিগত ও সাংগঠনিকভাবে জবাব দিতে বাধ্য থাকিবে। উপযুক্ত কারণে মূল কার্যকরী পরিষদ সিদ্ধান্ত নিয়া শাখা কমিটি বিলুপ্ত/পুনঃগঠন করিতে পারিবেন।

(ক) শাখা কমিটি কাঠামো: সভাপতি- ০১ জন, সাধারণ সম্পাদক- ০১ জন, সহ- সাধারণ সম্পাদক ০১ জন, অর্থ সম্পাদক- ০১ জন, প্রচার ও প্রকাশনা সম্পাদক ০১ জন, আইন ও সালিশী বিষয়ক সম্পাদক ০১ জন, শিক্ষা ও সাহিত্য বিষয়ক সম্পাদক-০১ জন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক ০১ জন, স্বাস্থ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক ০১ জন, মহিলা বিষয়ক সম্পাদক ০১ জন, ও নির্বাহী সদস্য- ০১ জন।

উক্ত কমিটি কার্যনির্বাহী পরিষদ কর্তৃক অনুমোদিত হইবে।

(খ) শাখা সমূহের দায়িত্ব ও কর্তব্য: কেন্দ্রীয় কমিটি গৃহিত কার্যাদি বাস্তাবায়ন করিবেন এবং কার্যনির্বাহী পরিষদের কাছে জবাবদিহী করতে বাধ্য থাকিবেন। কার্যনির্বাহী পরিষদ কর্তৃক প্রদত্ত সকল সুযোগ সুবিধাদি ভোগ করিবেন।

(গ) শাখার কাজ স্থগিতকরণ: কার্যনির্বাহী পরিষদ যেকোন শাখার কার্যক্রম স্থগিত করতে পারিবেন।

অনুচ্ছেদ-৪৩

নিয়োগ পদ্ধতিঃ-

সংস্থা কর্তৃক পরিচালিত কার্যক্রম ও প্রকল্পের কর্মচারী নিয়োগ, প্রকল্প গ্রহন ও বাস্তবায়ন বিধি :

ক. অত্র সংস্থার কার্যক্রম পরিচালনার জন্য কেন্দ্রীয় কার্যালয় প্রয়োজন অনুযায়ী কর্মকর্তা/কর্মচারী নিয়োগ করতে পারবেন।

খ. সংস্থার যেকনো পরিষদের সদস্য কর্মকর্তা/কর্মচারী হিসাবে নিয়োগ পেতে পারবেন।

গ. কর্মকর্তা/কর্মচারী নিয়োগের জন্য একটি নিয়োগ কমিটি গঠন করতে হবে ।

ঘ. নিয়োগ কমিটি নিয়োগ বিধি ও চাকুরীর শর্তবালী প্রণয়ন করিবেন এবং বেতন ভাতা নির্ধারণ করিবেন।

ঙ. নিয়োগ কমিটির রূপরেখা নিম্মরূপ-

            ১. সভাপতি, ২. সাধারণ সম্পাদক, ৩. অর্থ সম্পাদক এবং ০২ জন কার্য নির্বাহী পরিষদের সদস্য নিয়ে নিয়োগ কমিঠি গঠিত হইবে।  

চ. নিয়োগ কমিটি নির্বাচনী পরীক্ষার/সিলকশানের মাধ্যমে কর্মকর্তা/কর্মচারী বাছাই করবেন ।

ছ. কৃতকার্য প্রার্থীকে শর্ত সাপেক্ষে নিয়োগাদেশ প্রদান করবেন নির্বাহী পরিষদের চেয়ারম্যান/ ভাইস চেয়ারম্যান ।

অনুচ্ছেদ-৪৪

অন্যান্যঃ-

ক.  সংগঠনের সকল সদস্যের বিপদ-আপদে সংগঠনের কার্যনির্বাহী পরিষদসহ সবাই পাশে থাকার চেষ্টা করবে।

খ. সংগঠনের সকল সদস্য সংগঠনের উন্নয়নে সর্বদা সচেষ্ট থাকবে।

গ. কার্যনির্বাহী পরিষদসহ সকল সদস্যের নিঃস্বার্থভাবে কাজ করার অঙ্গীকারবদ্ধ থাকতে হবে।

ঘ. কোন অভিযোগ, কোন অনুযোগ, পরামর্শের জন্য কার্যনির্বাহী পরিষদের সাথে যোগাযোগ করতে হবে।

ঙ. সকল সদস্যকে সময়মত মাসিক ফি প্রদান করতে হবে।

চ. সদস্যদের মধ্যে কোন অভ্যন্তরীণ কোন্দল থাকা যাবে না,যা সংগঠনে বিরূপ প্রভাব ফেলে।

৪র্থ ভাগ

অনুচ্ছেদ-০১

সংগঠনের তহবিল সংক্রান্ত বিষয়াবলীঃ-

নিম্নলিখিত ভাবে সংস্থার তহবিল সংগ্রহ করা যাবে:-

ক) সদস্য ভর্তি ফি।

খ) সদস্য চাঁদা।

গ) এককালীন সদস্য চাঁদা।

ঘ) এককালীন অনুদান ও কোন প্রকল্প হইতে আয় এবং ব্যাংক, সংস্থা, ফাউন্ডেশন ও অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান থেকে ঋণ গ্রহণের মাধ্যমে তহবিল গঠন।

ঙ)কোন বিশেষ ব্যক্তি/ প্রতিষ্ঠানের অনুদান।

চ) সরকারী অনুদান।

ছ)  সরকারের বিশেষ প্রকল্প অনুদান/ ঋণগ্রহণ।

জ) যে কোন কাজে বিদেশী দান, অনুদান এবং বিদেশী এম্বেসীর দান, অনুদান ইত্যাদি।

ঝ) কোনো অনুষ্ঠানের আর্থিক দায়িত্বপ্রাপ্ত সদস্য অনুষ্ঠান সমাপ্তির এক সপ্তাহের মধ্যে অনুষ্ঠানের আয়-ব্যয়ের হিসাব সভাপতির কাছে পেশ করবেন।

অনুচ্ছেদ-০২

ব্যয়ের খাতঃ-

ক. সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে গঠনতন্ত্রের বাধ্যবাধকতা অনুসারে কার্যকরী পরিষদের অনুমোদিত পরিকল্পনা অনুসারে অর্থ ব্যয় করা যাবে।

খ. প্রতিষ্ঠানের নামে এক বা একাধিক তফসিলি/বানিজ্যিক ব্যাংকে এক বা একাধিক চলতি/সঞ্চয়ী হিসাবে খোলা যাবে।

গ. সংগঠনের অনুকূলে আদায়কৃত/বরাদ্দকৃত তহবিল/অর্থ স্থানীয় বানিজ্যিক ব্যাংকে জমা থাকবে।

ঘ. চেয়ারম্যানের একক স্বাক্ষরে অথবা কার্যনির্বাহী পরিষদের সভাপতি এবং অর্থ সম্পাদকের যৌথ স্বাক্ষরে ব্যাংক হিসাব পরিচালিত হবে।

ঙ. সংগঠনের আয়-ব্যয়ের হিসাব অর্থ-সম্পাদক যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করবেন।

চ. সংগঠনের আর্থিক বছর বলতে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বুঝাবে।

ছ. সরাকারী অনুদান/বরাদ্দ/তহবিল সরকারী বিধি মোতাবেক খরচ ও হিসাবপত্র সংরক্ষণ করা হবে।

জ. চাঁদা/তহবিল গ্রহণ/আদায়ের ক্ষেত্রে সাধারণ সম্পাদক/কোষাধ্যক্ষ দাতা/চাঁদা দানকারীকে রশিদ প্রদান করবেন।

ঝ. প্রত্যেক আর্থিক বছরে বাজেট প্রণয়ন ও অনুসরণ করা।

ঞ.  তিন সদস্যের সমন্বয়ে গঠিত উপ-কমিটি কতৃক আভ্যন্তরীন হিসাব নিরীক্ষা পদ্ধতি বহাল থাকবে।

ট. অনুমোদিত হিসাব নিরীক্ষা দল কতৃক বাৎসরিক হিসাব নিরীক্ষা সম্পন্ন করা হবে।

অনুচ্ছেদ-০৩

আর্থিক ব্যবস্থাপনাঃ-

ক.  সংস্থার সভাপতি ও সাধারণ সম্পাদকের পরামর্শক্রমে অর্থ সম্পাদক  চলমান খরচ নির্বাহের জন্য টাকা হস্তমজুদ রাখতে পারবেন। হস্তমজুদের টাকা খরচের পর তা পরবর্তী কার্যনির্বাহী পরিষদের সভায় অনুমোদন গ্রহণ করতে হবে।

খ. আর্থিক বছর শেষে তহবিলের অর্থ বা জমাকৃত তহবিলের অর্থ সদস্যদের মধ্যে বন্টন করা যাবে না। শুধুমাত্র সংস্থার আদর্শ ও উদ্দেশ্য অর্জনে এবং কর্মসূচী বাস্তবায়নের ক্ষেত্রে কল্যাণমুখী, প্রাকৃতিক দুর্যোগ ও অসহায়দের কাজে খরচ করা যাবে।

গ. সংস্থার প্রয়োজনীয় অর্থ খরচের পূর্বে উত্তোলনের জন্য কার্যনির্বাহী পরিষদের সভায় অনুমোদন গ্রহণ করতে হবে।

ঘ. সংস্থার নামে সংগৃহিত অর্থ কোন অবস্থাতে হাতে রাখা যাবে না। সংগৃহিত অর্থ প্রাপ্তির পর যথাশীঘ্র সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিয়ে জমার রশিদ সংগ্রহ করতে হবে।

ঙ. সকল ব্যাংক লেনদেনের ক্ষেত্রে ব্যাংকিং নীতিমালা অনুসরণ করতে হবে।

চ.যথাযোগ্য রশিদ ছাড়া এবং কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত ব্যতীত অত্র সংগঠনের নামে কোন চাঁদা গ্রহন করা যাবে না।

ছ. উপদেষ্টা এবং কার্যনির্বাহী পরিষদের সিদ্ধান্ত মোতাবেক রশিদ বই, ক্যাশ বই,মজুদ রেজিস্টার,বিতরণ রেজিস্টার,জমাখরচ রেজিস্টার,বিল ভাউচার সহ আর্থিক স্বচ্ছতার জন্য প্রয়োজনীয় যাবতীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

অনুচ্ছেদ-০৪

বৈদেশিক সাহায্য/ অনুদানঃ-

ক. সংস্থাটির বৈদেশিক সাহায্য/ অনুদান গ্রহণের ক্ষেত্রে সরকারী বিধি বিধান প্রতিফন করবে।

খ. বৈদেশিক সাহায্য/ অনুদান গ্রহণের পর সংস্থাটি সরকারের যে কোন একটি সিডিউল ব্যাংকে একটি মাত্র হিসাব পরিচালনা করবে।

অনুচ্ছেদ-০৫

ঋণ পরিশোধঃ-

সংস্থা কর্তৃক বিভিন্ন ব্যাংক, অর্থলগ্নি প্রতিষ্ঠান ও অন্যান্য উৎস থেকে গ্রহনকৃত ঋণ পরিশোধ এর দায়দায়িত্ব সংস্থার  কার্যনির্বাহী পরিষদ বহন করবে। 

অনুচ্ছেদ-০৬

অডিটঃ-

ক)    প্রতি বৎসর সংস্থার সকল আয় ও ব্যয় উপদেষ্টা পরিষদের  নিকট দাখিল করা হবে।

খ) উপদেষ্টা পরিষদ সংস্থার আয় ব্যয় নিরীক্ষার জন্য একটি অভ্যান্তরীন নিরীক্ষা কমিটি গঠন করবেন।

গ) সংস্থার উপদেষ্টা পরিষদ সাধারণ সদস্যদের মধ্যে থেকে ৩ (তিন) সদস্য বিশিষ্ট নিরীক্ষা কমিটি গঠন করবে।

ঘ) প্রতি আর্থিক বছরে অভ্যান্তরীন নিরীক্ষা কমিটি সংস্থার আয় ব্যয় নিরীক্ষা করবে। প্রয়োজনে উপদেষ্টা পরিষদ অভ্যান্তরীন নিরীক্ষা কমিটির সদস্য রদবদল করতে পারবে।

ঙ. কার্যকরী পরিষদের প্রয়োজন মনেহলে সংগঠনের আয় ব্যয়ের হিসাব সরকার অনুমোদিত অডিট ফার্ম দ্বারা নিরীক্ষণ করা হইবে। হিসাব নিরীক্ষণ প্রতিবেদন সকলের অবগতির জন্য বার্ষিক সাধারণ সভায় পেশ করা হইবে

৫ম ভাগ

সভা ও নির্বাচন

অনুচ্ছেদ-০১

সভা সংক্রান্ত বিধিঃ-

ক. সভাতে অনলাইন/ অফলাইন যেকোন পদ্ধতিতেই অংশ গ্রহন করা যাবে।

অনুচ্ছেদ-০২

বিভিন্ন প্রকার সভা ও সভার নিয়মাবলীঃ-

ক)    বার্ষিক সাধারণ সভা।

খ)    কার্যনির্বাহী পরিষদের সভা।

গ)    জরুরী সভা।

ঘ)    বিশেষ সাধারণ সভা।

ঙ)    মূলতবী সভা।

চ)    তলবী সভা।

অনুচ্ছেদ-০৩

ক) বার্ষিক সাধারণ সভাঃ-

কমপক্ষে বছরে একবার সাধারণ সভা অনুষ্ঠিত হবে এবং উহা বার্ষিক সাধারণ সভা রূপে গন্য হবে। তবে বিশেষ জরুরী প্রয়োজনে বিশেষ সাধারণ সভাও আহবান করা যাবে। সাধারণ সভায় নিম্নলিখিত বিষয়গুলি অনুমোদন লাভ করবে। “সাধারণ সভা” পনের  দিনের নোটিশে সময়, তারিখ ও স্থান উল্লেখ করে আহবান করা হবে।

১।    প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদন।

২।    বার্ষিক বাজেট ও হিসাব।

৩।    বার্ষিক সাধারন সভায় সংস্থার আয় ব্যয়ের অভ্যন্তরীণ অডিটের জন্য অডিটর মনোনয়ন করা।

৪।    সংস্থার গঠনতন্ত্রের ধারা, উপ-ধারা পরিবর্তন, পরিবর্ধন বা সংযোজন।

৫।   সভার সিদ্ধান্ত মোট সদস্যের নূন্যতম ১/৩ অংশের উপস্থিতিতে (অনলাইন /অফলাইন) কোরাম পূর্ন হবে। কোরাম পূর্ন সভায় সংখ্যাগরিষ্ঠ সদস্যের প্রস্তাব সভার সিদ্ধান্ত হিসেবে গৃহীত হবে।

অনুচ্ছেদ-০৪

খ) কার্যর্নির্বাহী পরিষদের সভাঃ-

১।    বৎসরে কমপক্ষে কার্য্যনির্বাহী পরিষদের ০৬টি সভা অনুষ্ঠিত হবে।

২।    নূন্যতম ৩ দিন পূর্বে সময়, তারিখ ও স্থান উল্লেখপূর্বক সভার নোটিশ জারী করিতে হবে।

৩।  নূন্যতম ১/২  অংশ কার্যনির্বাহী পরিষদের সদস্যদের উপস্থিতিতে কোরাম পূর্ন হবে।

৪। কোরাম পূর্ন সভার সংখ্যাগরিষ্ঠ সদস্যের প্রস্তাব সভার সিদ্ধান্ত হিসেবে গৃহীত হবে।

অনুচ্ছেদ-০৫

গ) জরুরী সভাঃ-

১। জরুরী সভা ৩ (তিন) দিনের নোটিশে সময়, তারিখ ও স্থান উল্লেখ করে আহবান করা যাবে।

২। মোট সদস্যদের নূন্যতম   (দুই তৃতীয়াংশে) এর উপস্থিতিতে কোরাম পূর্ন হবে।

৩।  কোরাম পূর্ন সংখ্যাগরিষ্ঠ সদস্যের প্রস্তাব সভার সিদ্ধান্ত হিসেবে গৃহীত হবে।

অনুচ্ছেদ-০৬

ঘ) বিশেষ সাধারণ সভাঃ-

১। যে কোন বিশেষ কারণে সাধারণ সভা ১৫ (পনের) দিনের মধ্যে নোটিশে আহবান করা যাবে।

২। তবে এ সভায় বিশেষ এজেন্ডা ছাড়া অন্য কোন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া যাবে না।

৩। বিশেষ এজেন্ডার উদ্দেশ্য লিপিবদ্ধ করে যথারীতি নোটিশ প্রদান করতে হবে।

৪। মোট সদস্যের নূন্যতম   (দুই তৃতীয়াংশ) এর উপস্থিতে কোরাম পূর্ন হবে।

৫। কোরাম পূর্ন সংখ্যাগরিষ্ঠ সদস্যের প্রস্তাব সভার সিদ্ধান্ত হিসেবে গৃহীত হবে।

অনুচ্ছেদ-০৭

ঙ) মূলতবী সভাঃ-

১।    কোরামের অভাবে মূলতবী সাধারণ সভা মূলতবীর তারিখ থেকে পরবর্তী ২১ (একুশ) দিনের মধ্যে  সম্পন্ন করতে হবে।

২। মূলতবী সভার তারিখ হতে ৭ (সাত) দিনের মধ্যে নোটিশ জারী করতে হবে।

৩। অনুষ্ঠিত সভার গৃহীত সিদ্ধান্ত মোট সাধারণ পরিষদ সদস্যদের নূন্যতম   (দুই তৃতীয়াংশ) এর সিদ্ধান্তক্রমে চূড়ান্ত বলে গন্য হবে।

৪। কার্যনির্বাহী পরিষদের সভা ৩ (তিন) দিনের নোটিশে কোরামের অভাবে মূলতবী হলে দ্বিতীয়বার ৩ (তিন) দিনের নোটিশে অনুষ্টিত সভার কোরাম পূর্ণ না হলেও যত জন সদস্য উপস্থিত থাকবেন তাদের নিয়েই মূলতবী সভা অনুষ্ঠিত হবে এবং সভার সিদ্ধান্ত চূড়ান্ত বলে গন্য হবে।

অনুচ্ছেদ-০৮

চ) তলবী সভাঃ-

১।    গঠনতন্ত্রের বিধান অনুযায়ী সভাপতি/ সাধারণ সম্পাদক সংস্থার সভা আহবান না করলে কমপক্ষে মোট সদস্যদের নূন্যতম   (দুই তৃতীয়াংশ) সদস্য- একজন আহবায়ক মনোনীত করে বিশেষ সাধারণ সভার কর্মসূচীর এজেন্ডা বা উদ্দেশ্য ব্যক্ত করে স্বাক্ষর দান করতঃ তলবী সভার আবেদন সংস্থার সভাপতি/ সাধারণ সম্পাদকের কাছে জমা দিতে পারবেন।

২।    সভাপতি/ সাধারণ সম্পাদক কর্তৃক তলবী সভার আবেদন প্রাপ্তির ২১ (একুশ) দিনের মধ্যে তলবী সভার আহবান করবেন।

৩। তলবী সভার আবেদন প্রাপ্তির ২১ (একুশ) দিনের মধ্যে সভাপতি/ সাধারণ সম্পাদক কর্তৃক তলবী সভা আহবান না করলে ২১ (একুশ) দিনের মেয়াদ উর্ত্তীনের তারিখ হতে পরবর্তী ৩০ (ত্রিশ) দিনের মধ্যে ১৫ (পনের) দিনের নোটিশে সাধারন সদস্যগন আহবায়কের নের্তৃত্বে তলবী সভা আহবান করতে পারবেন।

৪। মোট সদস্যের   (দুই তৃতীয়াংশ) এর উপস্থিতিতে কোরাম পূর্ন হবে।

৫। কোরাম পূর্ন সভার সংখ্যাগরিষ্ঠ সদস্যের প্রস্তাব সভার সিদ্ধান্ত হিসেবে গৃহীত হবে।

৬। তলবী সভা সংস্থার কার্যালয়ে আহবান করতে হবে।

অনুচ্ছেদ-০৯

সভার কোরাম সংক্রান্ত বিধিঃ-

ক. সকল প্রকার সভায় দুই তৃতীয়াংশ সদস্যদের উপস্থিতিতে (অনলাইন /অফলাইন) কোরামপূর্ণ হবে।

অনুচ্ছেদ-১০

অন্যান্য অনুষ্ঠানাদিঃ-

ক. সম্ভব হলে বছরে একটি বনভোজন,সম্মেলন,মিলনমেলা, নবীন বরণ, ইফতার পার্টি ইত্যাদি অনুষ্ঠান আয়োজন করা হবে। তবে পারস্পরিক পরিচিতি, সৌহার্দবোধ,বন্ধন এবং ভ্রাতৃত্ববোধ সৃষ্টিই অনুষ্ঠানাদির মূল লক্ষ্য বলে বিবেচিত হবে।

অনুচ্ছেদ-১১

অনাস্থার নিয়মঃ-

ক. কার্যনির্বাহী পরিষদের যেকোন কর্মকর্তাকে নিম্ম বর্ণিত যেকোন অভিযোগে অভিযুক্ত করিয়া যে কোন সদস্য তাহার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনিতে পারিবেন।

খ.  অনাস্থাপত্রে অবশ্যই নম্নে বর্ণিত যেকোন এক বা একাধিক অভিযোগ প্রমাণ করিতে হইবে এবং ২/৩ (দুই তৃতীয়াংশ) সদস্য কর্তৃক সমর্থিত হইতে হইবে। অন্যথায় আনীত অনাস্থা প্রস্তাব বাতিল বলিয়া গণ্য হইবে।

গ. সংগঠনের অর্থ আত্মসাৎ বা অর্থ তছরুপ অভিযুক্ত করিয়া।

ঘ. ক্ষমতাসীন পদের সুষ্ঠু দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগে অভিযুক্ত করিয়া।

ঙ. সংগঠনের স্বার্থ পরিপন্থি কাজে জড়িত থাকার গুরুতর অভিযোগে অভিযুক্ত করিয়া।

চ. চারিত্রিক দূর্বলতার অভিযোগে অভিযুক্ত করিয়া।

ছ. সংগঠনের অভ্যন্তরে গোলযোগ সৃষ্টি করিলে বা অন্য কাহাকেও গোলযোগ সৃষ্টির উৎসাহ যোগাইলে।

৬ষ্ঠ ভাগ 

নির্বাচন পদ্ধতি

অনুচ্ছেদ-০১

ভোটারঃ-

ক. কোন সদস্য চাঁদা একাধারে ০৩ (তিন) মাস বাকি থাকিলে তিনি ভোটাধিকার পাবেন না। ভোটাধিকার না থাকিলে নির্বাচনে অংশগ্রহণ করিতে পারিবেন না।

খ. নির্বাচন অনুষ্ঠনের ০১ (এক) বছর পূর্বে সদস্যপদ গ্রহণ করিতে হইবে।

গ. একজন ভোটার কার্যনির্বাহী পরিষদের যেকোন একটি পদে প্রতিদ্বন্দ্বীতা করতে পারবেন।

ঘ. একজন ভোটার প্রতিটি পদের জন্য একটি করে ভোট দিতে পারিবেন।

অনুচ্ছেদ-০২

নির্বাচন কমিশনঃ-

ক. উপদেষ্টা পরিষদ নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করিবে।

খ. নির্বাচন প্রসঙ্গে সামগ্রিক প্রশাসন তত্ত্বাবধায়ন সহ ব্যবস্থাপনা সহ সকল কার্যাবলীর সম্পাদনের পূর্ণক্ষমতা নির্বাচন কমিশনের উপর ন্যস্ত থাকিবে গ. এবং নির্বাচনের তারিখ নির্ধারণ, মনোনয়ন পত্র গ্রহণ, বাছাই বাতিল ও অনুমোদন ভোট কেন্দ্রের স্থান ও সময় নির্ধারণ, মনোনয়নপত্র গ্রহণ,

ঘ. বাছাই, বাতিল ও অনুমোদন, বোট কেন্দ্রের স্থান ও সময় নির্ধারণ ও ভোট নিয়ন্ত্রণ, ভোট গ্রহণ, ভোট গণনা এবং নির্বাচনী ফলাফল ঘোষনা করিবার পূর্ণ অধিকার নির্বাচন কমিশনের সংরক্ষিত থাকিবে।

ঙ. সংস্থার নির্বাচনে অংশ গ্রহণ করবেন না এমন ৩ (তিন) জন বিশিষ্ট ব্যক্তির সমন্বয়ে ১ জন প্রধান নির্বাচন কমিশনার ও ২ জনকে সদস্য করে উপদেষ্টা পরিষদ কর্তৃক ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠিত হবে। 

চ. নির্বাচনের পর নির্বাচন কমিশন বিলুপ্ত হবে।

অনুচ্ছেদ-০৩

ভোটের প্রনালীঃ-

ক. এক ব্যক্তি একটি পদে একটি করে ভোট প্রদান করবেন এবং কোন প্রতিনিধির মাধ্যমে ভোট দেওয়া যাবে না।

খ. ভোটে অনলাইন/ অফলাইন যেকোন পদ্ধতিতেই অংশ গ্রহন করা যাবে।

গ. নির্বাচন কমিশন নির্বাচনের ৩০ (ত্রিশ) দিন পূর্বে নির্বাচনী তফসিল ঘোষণা করবেন।

ঘ. নির্বাচন বিষয়ে নির্বাচন কমিশন কর্তৃক গৃহীত সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

ঙ.ফলাফল ঘোষণার পরবর্তী ১৪ (চৌদ্দ) দিনের মধ্যে বিদায়ী পরিষদ নব নির্বাচিত পরিষদকে দায়িত্ব হস্তান্তর করিবেন।

অনুচ্ছেদ-০৪

নির্বাচনঃ-

ক. যেহেতু এই সংগঠনের একটি (অনলাইন এবং অফলাইন)  অরাজনৈতিক সমাজ ও মানব সেবামূলক, শিক্ষামূলক সংগঠন, সেহেতু কার্যকরী পরিষদের মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে ০১ (এক) মাস পূর্বে উপদেষ্টা পরিষদের সভায় সিদ্ধান্ত নিয়া প্রস্তাব-সমর্থনের মাধ্যমে কার্যকরী কমিটি গঠন করা হইবে। ইহা সর্বোত্তম পদ্ধতি হিসেবে বিবেচিত হইবে।

খ. উপদেষ্টা পরিষদের সভার সিদ্ধান্ত নিয়া প্রস্তাব সমর্থনের মাধ্যমে কার্যনির্বাহী কমিটি গঠনে জটিলতা সৃষ্টি হইলে নির্বাচনের মাধ্যমে কার্যনির্বাহী কমিটি গঠন করা হইবে।

গ. প্রতি ৫ (পাঁচ) বৎসরে জন্য সাধারণ নির্বাচনের মাধ্যমে/সিলেকশনের মাধ্যমে কার্যনির্বাহী পরিষদ গঠিত হইবে। ৫ (পাচ) বৎসর অতিক্রমের পূর্বেই নির্বাচন সম্পান্ন করিতে হইবে।

ঘ. যোগ্যতা সম্পন্ন সদস্যগণ নির্বাচনে অংশ গ্রহণ করিতে পারিবেন।

ঙ. নির্বাচনের ১ (এক) মাস পূর্বে নির্বাচনের তারিখ ঘোষনা করিতে হইবে এবং নির্বাচনে অংশগ্রহণ করিতে ইচ্ছুক সদস্যগণ নির্বাচনের ২০ দিন পূর্বে নির্বাচন কমিশনের নিকট মনোনয়নপত্র দাখিল করিবেন। দাখিলকৃত পত্র বাছাই এর পর নির্বাচনের ১৫ দিন পূর্বে মনোয়ন পত্র অনুমোদন প্রসঙ্গে ঘোষনা দেওয়া হইবে।

চ. ভোট দানে অংশ গ্রহণকারীর কোন প্রকার অসুবিধা না হয় সেই দিকে দৃষ্টি রাখিয়া আইন সম্মতভাবে নির্বাচনী প্রচরনা চালাইতে হইবে। তবে ভোট গ্রহনের ১২ ঘন্টা পূর্বে অবশ্যই নির্বাচনী প্রচারণা বন্ধ করিতে হইবে।

ছ. কোন নির্বাচিত সদস্য মারা গেলে বা অপসারিত হইলে অথবা পদত্যাগ করিলে সেই স্থান পূরণের জন্য পুনঃনির্বাচন অথবা নির্বাহী পরিষদের সিলেকশনের মাধ্যমে পূরণ করা হইবে।

জ. কোন পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীগণ সমান সংখ্যক ভোট পাইলে নির্বাচন কমিশন লটারীর মাধ্যমে বিজয়ী নির্ধারণ করিবেন।

ঝ. কোন পদে একাধিক প্রার্থী না থাকিলে মনোনয়নপত্র বাছাইয়ের দিন কমিশন সংশ্লিষ্ট প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী ঘোষণা করিবেন। (যদি মনোনয়নপত্র বৈধ থাকে)।

ঞ. কার্যনির্বাহী পরিষদ চাইলে যে কোনো সদস্যকে প্রার্থী হিসেবে মনোনয়ন দিবে। এবং ঐ সদস্য তা মেনে নিতে বাধ্য থাকবে।

ট. কার্যনির্বাহী পরিষদের মেয়াদ হবে ৫(পাঁচ) বছর। তবে অনিবার্য কারণে নির্বাচন আয়োজন করা সম্ভব না হলে উপদেষ্টা পরিষদ কার্যনির্বাহী পরিষদের মেয়াদ বৃদ্ধি করতে পারবেন অথবা অন্য সদস্যদের সমন্বয়ে নতুন অন্তর্বর্তীকালীন কমিটি গঠন করতে পারবেন তবে উক্ত কমিটির মেয়াদ ৬(ছয়) মাসের বেশি হবেনা।যদি এরপরও নির্বাচন আয়োজন সম্ভব না হয় তবে উপদেষ্টা পরিষদ কার্যকরী যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

৭ম ভাগ

 বিবিধ

অনুচ্ছেদ-০১

গঠনতন্ত্র সংশোধন,পরিমার্জন এবং সংযোজনঃ-

(ক) গঠনতন্ত্রে বর্ণিত কোনো অনুচ্ছেদ/ধারা বা উপ অনুচ্ছেদ/উপ বিধি সংশোধন, সংক্ষেপণ অথবা পরিমার্জনের জন্য উপদেষ্টা পরিষদ, কার্যনির্বাহী সদস্যের সংখ্যাগরিষ্ঠ ভোটে/ সমর্থনের মাধ্যমে সংশোধন, পরিমার্জন এবং সংযোজন করবেন।

(খ) বিশেষ পরিস্থিতিতে উপদেষ্টা পরিষদ গঠনতন্ত্রের কোনো অনুচ্ছেদ/ধারা অস্থায়ী ভাবে সংশোধন ও সংযোজন করার ক্ষমতা সংরক্ষণ করবেন।

অনুচ্ছেদ-০২

বিধি ও আইনের প্রাধান্যঃ-

ক. অত্র গঠনতন্ত্রের যা-কিছু উল্লেখ থাকুক না কেন উক্ত সংস্থাটি দেশের প্রচলিত আইনানুযায়ী ও সংশ্লিষ্ট বিভাগের অনুমোদনক্রমে সকল কার্যক্রম পরিচালিত হবে।

খ.কার্যনির্বাহী পরিষদের বিবেচনায় সংগঠনের কর্মকান্ড পরিচালনায় সরল বিশ্বাসে কৃত কোন কাজের জন্য কোন সদস্য/কর্মকর্তা দেওয়ানী/ফৌজদারী মোকদ্দমার সম্মুখীন হলে সংগঠন তাকে আর্থিক সহায়তা সহ প্রয়োজনীয় সকল প্রকার সহায়তা প্রদান করবে।

অনুচ্ছেদ-০৩

মুনাফা বন্টনঃ-

মুনাফা অর্জন মূল উদ্দেশ্য না হলেও সংগঠনের কার্যক্রম থেকে মুনাফা অর্জিত হয়। অর্জিত মুনাফার ১/৪ অংশ সঞ্চিত তহবিলে জমা রেখে বাকী টাকা সদস্যদের মধ্যে শেয়ার অনুপাতে বন্টন করা যেতে পারে। সংগঠনের কর্মকর্তা ও যেকোন সদস্য কত টাকা মুনাফা বন্টন করবে তা কার্যকরী কমিটি নিধারন করবেন। বন্টন বিষয়ে সদস্যদের মধ্যে কোন বিরোধ সৃষ্টি হইলে তাহা নিরসনের জন্য চেয়ারম্যানকে অবহিত করতে হইবে। তাহার সিদ্ধান্ত চূড়ান্ত বলিয়া গণ্য হইবে।

অনুচ্ছেদ-০৪

বিরোধ মিমাংসাঃ-

ক. সংগঠনের কোন কার্যক্রম বা গঠনতন্ত্রের ব্যাখ্যা ও প্রয়োগ বা অন্য কোন বিষয়ে সদস্যদের মধ্যে কোন বিরোধ সৃষ্টি হইলে তাহা নিরসনের জন্য চেয়ারম্যানকে অবহিত করতে হইবে। তাহার সিদ্ধান্ত চূড়ান্ত বলিয়া গণ্য হইবে।

অনুচ্ছেদ-০৫

সংস্থার বিলুপ্তিঃ-

ক. যদি কোন অনিবার্য কারণে সংস্থার বিলুপ্তির প্রশ্ন ওঠে তবে সংস্থার সকল দায়-দেনা কার্যনির্বাহী পরিষদ কর্তৃক পরিশোধ করবে।

খ. নূন্যতম  ৩/৫  (তিন পঞ্চামাংশ) কার্যনির্বাহী সদস্যের সিদ্ধান্তক্রমে সংস্থার বিলুপ্তি করা যাবে।

গ.বিলুপ্তি ঘটিলে সংস্থার বিষয়-সম্পত্তি ও নগদ অর্থ এই সংস্থার অনুরুপ উদ্দেশ্য সম্পন্ন সমাজ কল্যাণমূলক কোন সংস্থার বা সংগঠনকে হস্তান্তর করিতে হইবে এবং এই অর্থ-সম্পদ কোন অবস্থাতেই সদস্যদের মধ্যে বন্টন করা যাইবেনা।\

৮ম ভাগঃ

শপথ

আমি দেশ, জাতি, বিশ্ব মানবতার মঙ্গলার্থে শপথ করছি যে, আমি মিথ্যা কথা বলাসহ সব রকম অসৎ চিন্তা ও কাজ থেকে নিজেকে বিরত রাখব। একজন সৎ, দেশপ্রেমিক ও শ্রেয় মূল্যবোধসম্পন্ন মানবিক মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে সচেষ্ট থাকবো। সকল প্রকার দুর্নীতি ও প্রতারণা থেকে নিজকে মুক্ত রাখব। মুক্তবুদ্ধিসম্পন্ন, অসাম্প্রদায়িক, সৎ নতুন প্রজন্ম সৃষ্টিতে নিজেকে নিয়োজিত রাখব। দারিদ্র্যমুক্ত, সুখী-সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণে আত্মনিয়োগ করব। এই সংগঠনের বিধিমালা যথাযথভাবে মেনে চলব। সর্বোপরি সামাজিক এই উন্নয়ন কর্মকা-কে বেগবান করার জন্য নিজেকে সদা সচেষ্ট রাখিব এবং আমার অর্পিত দায়িত্ব স্বচ্ছতার সঙ্গে পালন করিব। হে মহান আল্লাহ আমাকে সেই শক্তি দিন।

উপরোক্ত গঠনতন্ত্র ০১/০১/২০১১ ইং তারিখের সাধারণ সভায় অনুমোদিত হয়।

গঠনন্ত্র অনুমোদনকারী সদস্যগণের তালিকাঃ

ক্রমিক নং নাম পদবী

০১ মোঃ মোস্তাফিজুর রহমান - সভাপতি

 

তারিখঃ ………………………….দিন………………………………..বৎসর ২০২০ইং

 

ক্রমিক নং পদবী সংখ্যা

০১ সভাপতি ১

০২ সহ-সভাপতি ১

০৩ সাধারণ সম্পাদক ১

০৪ অর্থ সম্পাদক ১

০৫ নির্বাহী সদস্য ৩

মোট- ৭

 

Merit Testing Staff

(a voluntary educational organization)

Constitution

“Bismillahir Rahmanir Rahim”

Constitution of "Merit Testing Staff"

 

Introduction:-

Merit Testing Staff" is a completely non-political, non-profit, non-communal, progressive, voluntary, liberal humanitarian and international educational organization. It is an online and offline organization. The life force of this organization is the indomitable, vibrant youth. Any development including the education sector of this country, we all have to work in the service of people. We all should come forward from our own mentality, sense of responsibility and duty. In this context, with the aim of establishing an educational voluntary organization, the "Merit Testing Staff" campaign started on May 8, 2018 by the active initiative of Md. Mostafizur Rahman to motivate and organize the youth. "Merit Testing Staff" is helping the underprivileged to solve their various problems including education, natural calamities. Everyone is being made aware of various criminal activities in the society.

1st part

Article-01

Introduction to the organization

"Merit Testing Staff" online and offline based organization was established in 2018 AD with the aim of working in educational, public welfare or humanitarian service in all the unions, upazilas, divisions of Bangladesh.

The chairman of this organization is Md. Mostafizur Rahman.

Article-02

Organization Name and Slogan: -

Bengali name of this organization "মেরিট টেস্টিং স্টাফ", in English name 'Merit Testing Staff', will be called as 'MTSTAFF' for short. The slogan of the organization will be - Slogan in Bengali. সকল সমস্যা সমাধানে এগিয়ে একধাপ, আমাদের অর্গানাইজেশন মেরিট টেস্টিং স্টাফ. Slogan in English “Our Organization Merit Testing Staff is One step ahead to solve all problems”.

Article-03

Organization Logo/Monogram Details: -

“Practice Makes Perfect” is written outside the circle. Image of book within circle and image of green tree with two leaves, image of M in large letters and STAFF in large letters below inside circle.

Article-04

Types and Features of Organization: -

  1. "Merit Testing Staff" organization – is a completely non-communal, non-political, non-profit, voluntary, social, democratic and welfare-oriented educational organization.
  2. This organization shall not be an affiliate of, nor shall this organization act as an affiliate of, any other organization.
  3. "Merit Testing Staff" will strictly follow all the regulations adopted by The People's Republic of Bangladesh Government.

Article-05

Apolitical: -

This organization is completely apolitical. If any member of the organization involves or tries to involve the various activities of the organization with politics, the executive council has the power to expel him on the advice of the advisory council. But before that, a show cause notice must also be given.

Article-06

Office of the organization: -

According to the decision of the executive council, all villages/unions/upazilas/districts/divisions can set up permanent or temporary central office at any place. Later, considering the financial condition of the organization, the permanent office of the organization will be set up at any convenient place in its own or rented building. However, in this case, at least two-thirds of the members of the executive council must agree. Otherwise, the decision of the majority of the members of the Advisory Council shall be final. Currently, "Merit Testing Staff" is being operated temporarily from Bhawa Mirzapur, Gazipur, Bangladesh.

Article-07

Area of Work: -

The working area of this organization will be initially limited to all divisions, all districts, all upazilas, all unions of Bangladesh. The activities of the global organization will be expanded gradually.

Article-08

Aims and Objectives: -

  1. Undertaking online and offline based educational activities. (To promote education among the rural and urban poor) and to adopt and implement necessary programs to ensure participation of students in higher education.
  2. Accepting and implementing the activities of establishing online/offline schools, colleges, universities and madrasas for the purpose of improving the quality of education.
  3. To improve the quality of education and adopt better teaching methods through research on examination results and academic data and data of students.
  4. In order to encourage the students, mtstaff will select meritorious students through online/offline examination/nomination and award scholarships. and providing free educational materials to needy and meritorious students.
  5. To cooperate in creating an environment to develop the inherent potential qualities of the current students of all villages/unions/upazilas/districts/divisions of Bangladesh and play a role in developing them as good citizens by awakening their sense of moral values, patriotism and social responsibility.
  6. Organizing various workshops like debates, quizzes, sports, cultural programs, free information services and awareness programs in schools and colleges with the aim of creating creative, social people and good citizens.
  7. To provide all-out support in any need/distress of all classes of people including students of all villages/unions/sub-districts/districts/divisions of Bangladesh. Arranging money for treatment of the poor, voluntary blood donation, relief activities etc.
  8. To conduct educational activities to improve the quality of education in all village/union/upazila/district/division educational institutions.
  9. To organize the intelligent people of the country, especially the youth, and to arrange special education for the school students who have fallen into the storm.
  10. Always stand by the people living below the poverty line of the society. To work for the welfare of orphans, prisoners, women and street children. To work on improving their education, health, social and environmental standards.
  11. To support and encourage the creative work of literature, culture, sports, entertainment etc. and to welcome the meritorious.
  12. "Merit Testing Staff" will mainly conduct social activities. To free women from the curse of social dependence, to raise their status in society and to strengthen their economic role, to conduct necessary activities, to provide various skill training for socio-economic development and self-reliance of women. Organizing various meetings, seminars, awareness programs in social awareness.
  13. Establishing a beautiful and strong youth society with the conviction of building a dream Bangladesh. In order to bring about socio-economic development in the country by taking material activities for the development of human resources, in addition to educating and developing the uneducated population, providing vocational training in various subjects for the purpose of employment of the educated unemployed youth, computer and data entry firms, electrical and electronics, freelancing training firms. to establish.
  14. Provision of loans from conditional funds to unemployed and work-oriented youth, providing employment information and arranging motivational classes.
  15. In the future, this organization depends on its organizational strength to work at the international level.
  16. Provision of educational materials and basic necessities at low cost.
  17. "Merit Testing Staff" will be taken any steps to protect the balance of the environment. Conservation of environment conducive to development by creating awareness and spreading education. For this purpose, taking up tree planting, forestry, nursery projects and environmental pollution free programs in the field of agriculture, motivating and encouraging the general public and thereby increasing the yield in a better way, making the farmers modern farmers through education and making necessary agricultural inputs, seeds, fertilizers etc. easily. and providing cheap prices and assisting farmers in storage and marketing of produce by establishing small and large cold storage facilities and setting up demonstration farms. Establishing beekeeping, silkworm rearing, poultry, fish, goat and cow farms and providing training to unemployed youth and women and related farmers in this regard. Management of fisheries and livestock rearing national farms. Taking lease, purchase or permanent settlement of government land, vested property, waqf property in the interest of the organization and for the implementation of public welfare programs.
  18. Publication and promotion of activities through booklets, news periodicals, posters, banners, cards, calendars and various mass media. For the development of society, disparities, discrimination of religion and caste, news agencies, TV channels, daily newspapers, weekly, fortnightly, monthly, quarterly, can publish nationwide or district-wise, internationally according to the prevailing rules of the country, and can publish through publicity, i.e., nationally and internationally. can operate i.e., National International Radio (Radio) can broadcast on public and private TV channels. can in the interest of the Republic, the government as well as the society can take shelter of the law as a witness by capturing still images, video images of any type of crime-misdeeds and irregularities and can display them in public.
  19. "Merit Testing Staff" will work for the development of science and technology. To provide guidance, advice and support to students for imparting modern, science-based and up-to-date education and to provide training and workshops to respected teachers for the purpose of teaching in a scientific manner,
  20. To establish and manage a library with computer lab and internet facilities by collecting books, publications and research papers on literature, art, science, engineering, public administration, agriculture, sociology, information and communication technology, religious education etc.
  21. In addition to the mentioned objectives, timely integrated and supplementary programs will be adopted in accordance with the national plan for the development of the organization in accordance with the decision of the executive committee of the organization.

2nd part

Membership

Article-01

Eligibility and Rules for Membership:

  1. Only Bangladeshi citizens by birth/paternity/motherhood and like-minded workers with the goals, objectives and constitution of the organization can become members of this organization. Others citizens of abroad can become member by the permission of advisory council.
  2. Minimum Eighteen Years of Age (Suffrage). However, the age is relaxable in case of students.
  3. Must be of good moral character (not convicted by court).
  4. He should be of sound mind. Insane and characterless persons will not be given membership.
  5. Must adhere to the organization's ideals and objectives and constitution.
  6. Prescribed admission fee, monthly subscription and other levied subscriptions must be paid.
  7. The Executive Council reserves the right to change the monthly fees of members.
  8. Every member has to deposit money for get ID card.
  9. Actively perform the assigned responsibilities of the organization.
  10. Should be devoted to social welfare and human service.
  11. In order to get the membership, one copy of recent passport size photograph, one copy of National Identity Card/Birth Registration Certificate of the candidate should be attached to the prescribed application form of "Merit Testing Staff". But it can also be done through the "Merit Testing Staff" website.

Article-02

b) Classification of members: -

There will be four types of members as follows: -

  1. Founding Member,
  2. Donor members,
  3. Life Time member,
  4. Ordinary members,
  5. Founder Members: - Members dedicated to the organization at the time of establishment of the organization shall be considered as founding members.
  6. Donor Member: Eligible expatriate citizens / permanent citizens of Bangladesh can become donor members by filling any form online/offline subject to annual minimum registration fee. A donor can join the membership by paying a one-time prescribed fee to the organization for the development activities of any men/women organization. In this case the executive approval will be applicable.
  7. Life Time Member: - Any philanthropic and philanthropic individual with the welfare of the organization and subject to payment of onetime fixed fee as per the constitution can become a life time member by filling any form of online/offline. Life time members can participate in all activities except the right to vote and except participate in the election of the Executive Council.
  8. General Member: - Any citizen complying with the conditions can become a general member by filling any form online/offline subject to payment of registration fee. As per the decision of the Executive Council, any person from any part of the country who is encouraged to work for the welfare of this organization and according to the constitution, paying regular monthly and other subscriptions and making the prescribed application, he/she will be considered as a general member. For General membership, admission fee may be reduced/increased by the decision of Executive Council. Ordinary membership is renewable annually. In case of failure to pay the renewal fee within the stipulated time. The membership shall be deemed cancelled.

Article-03

Cancellation of membership: -

  1. If a member is found to have acted against the constitution of the state or organization, his membership will be cancelled.
  2. The membership of the person concerned against the interest of the organization and causing financial loss may be cancelled. In all cases the unanimous/majority decision of the Executive Council shall be final.
  3. In the event of death or being charged with moral turpitude in a court of law.
  4. If a member organization does not pay monthly subscription for 6 consecutive months.
  5. If he does not attend 3 consecutive Executive Council meetings without acceptable reasons.
  6. If he became inactive and inactive in the work of the organization.
  7. If the member's character, conduct, mentality and activities are contrary to the interests of the organization.
  8. If proven insane.
  9. If convicted by a criminal court for mental retardation and moral turpitude.
  10. Misappropriation of funds and illegal extortion.
  11. Acting against the constitution and arbitrary in the functioning of the institution.
  12. Undermining the organization's voluntary, non-political and non-profit image.
  13. Arbitrarily destroying the valuable records of the organization and causing hindrance in the activities of the organization.
  14. The Executive and Advisory Council of the Organization shall reserve the right to expel any member for relevant or unavoidable reasons.
  15. Seven days’ notice shall be given by the General Secretary before canceling the membership. If the notice is not answered or if the answer is not satisfactory, the Executive Council will take a decision and the general secretary will issue a final notice after seven days. If the final notice is not answered or the answer is not satisfactory, the executive council can decide to cancel the membership.

Article-04

Resignation from the post: -

  1. Any resignation of any member of the Executive Council or any ordinary member must be submitted to the Chairman/President stating the reasons thereof.
  2. The Chairman/President may accept or cancel the resignation of a member by consensus of the Executive Council. However, if such an incident occurs in the case of the Advisory Council, the Advisory Council itself will resolve it.
  3. If a person voluntarily resigns and the same is approved by the Executive Council.

Article-05

Filling up of vacancies and reinstatement of membership:-

  1. Filling Vacancies: - If any membership of the Executive Council/General Council/Advisory Council becomes vacant, the vacant posts shall be filled by the decision of the Executive Council.
  2. Reinstatement of Membership: - If the member whose membership has been canceled wants to get the membership again, he has to apply in writing to the President/Chairman by giving an undertaking that he will pay all dues of the organization and will not commit any further crime in future. If the application form is accepted in the meeting of the executive council, you can take the membership again.

Article-06

Rights of Members: -

  1. All the members of the organization will get benefits as per the constitution.
  2. Ordinary members shall have the right to vote and the right to express opinion on important matters of the organization shall also be reserved.
  3. The executive council will be elected by the general members from among the general members.
  4. General members will submit opinions and recommendations or express opinions for the development of the organization.
  5. Ordinary Members shall assist in approving the following matters: -A. Constitutional changes, extensions/amendments and additions. B.Annual Accounts Report. C.Annual accounts and budgets. D.Formation of executive council.Exercising the right to vote.

4th Part

Article-01

Organizational Structure: -

There will be 3 councils to manage the activities of the organization. All councils will be responsible to the chairman of the organization. Namely: -

  1.  Advisory Council
  2.  General Assembly
  3.  Executive Council

Article-02

(a) Advisory Council: -

Structure of Advisory Council: -

The Executive Council, if necessary, appoint eminent persons whose knowledge, intelligence and wisdom will strengthen the organizational structure of the organization, will be helpful in taking and managing the activities, and whose advice will be useful and accepted by all. 03 to 21 members of advisory council can be formed from. The Advisory Council will give advice or suggestions on specific matters of the organization at the invitation of the Executive Council. The Executive Council can dissolve the Advisory Council in the event of no confidence by ten ordinary members. However, the distrust of general members or the executive council towards any specific member/some members of the advisory council or the internal problems of the advisory council will be resolved by the advisory council itself. The executive council can dissolve the advisory council in consultation with the chairman of the organization. No member of the Advisory Council shall have voting rights. The Advisory Council shall not interfere with the duties and responsibilities of the Executive Council except to give proper advice.

Article-03

Functions of Advisory Council:-

  1. Advisors will assist the Executive Council in carrying out its work by giving advice and direction to achieve the objectives and goals of the organization.
  2. Advisors will participate in any major financial, developmental and planning decisions of the organization.
  3. To ensure transparency, the advisors can audit the details of all activities including financial.

Removal and Functions of Advisory Council: -

(a) Removal: -

(1) Advisor(s) may voluntarily resign from the post of Advisor by declaration.

(2) If any member of the Advisory Council dies or is deemed ineligible*, his advisory membership shall be cancelled.

*A) Disqualification: - If engaged in activities against the state, MTSTAFF and institutions. Lose mental balance, lose confidence of other members of the Executive council or the advisory council. In that case, through the discussion of the Executive Council and the advisors, the accused advisor will be notified by giving a notice If engaged in activities against the state, society and institutions, lose mental balance, lose confidence of other members of the council or the advisory council, will be considered ineligible. In that case, through the discussion of the Executive Council and the advisors, the accused advisor will be notified by giving a notice. and Chairman can take corrective action or cancel his membership.

(3) This advisory council, will perform the duties of the Election Commission and an Election Commission will be formed by the council, which will be considered ex-officio as the Chief Advisor Election Commissioner and the head of the Election Commission. The number of members of the Advisory Council shall in no case exceed the number of officers of the Executive Council. The members of this council shall not be candidates and shall not be able to vote.

 

Article-04

(b) General Council / General Meeting: -

 

A general meeting will be held with all types of members of the organization. There will be no upper limit on the number of members of the General Council. In this, decisions will be taken based on the discussion in the general meeting about the organization's work report, financial report, future plans etc. presented by the executive council.

 

Article-05

(c) Executive Council: -

 

  1. The executive council will be the supreme council of the organization. The chairman of this organization will be the president of the Executive Council.

 

 

 

 

 

Article-06

Responsibilities, Powers and Functions of the Executive Council: -

 

  1. a) Executive Council will conduct all the work through good planning.
  2. b) Subcommittee shall be constituted for urgent and special work.
  3. c) Executive Council can Appointment of officers and employees, determination of salaries, allowances and responsibilities, can cancel the appointment.
  4. d) Can Manage all administrative arrangements.
  5. e) Prepare all accounts, expenditure vouchers, cash / ledger books, final accounts of the organization.
  6. f) If necessary, all accounts will be audited by appointment of auditors.
  7. g) The executive council can take decisions on matters not mentioned in the constitution on an urgent basis subject to the approval of the Chairman of the organization.
  8. h) The executive council will determine the future program and actions of the organization and present it to the general meeting.
  9. i) Any member of the executive council reserves the right to resign.
  10. j) If any member of the Executive Council is unable or fails to perform his duties, the Executive Council may notify him in consultation with the Chairman of the organization.
  11. k) If any position of the executive council becomes vacant during the term period, a person nominated by the executive council from among the members will fulfill the said duty after discussing with the chairman of the organization.

 

Article-07

Composition, Responsibilities, Functions and Qualifications of the Executive Council: -

 

  1. President -----1 person
  2. Vice-President--- person
  3. General Secretary----- 1 person
  4. joint general secretary----1 person
  5. Assistant General Secretary----- 1 person
  6. Organizing Secretary -------1 person
  7. Assistant organizing secretary -----
  8. Publicity and Publication secretary----
  9. Deputy Publicity and Publications secretary ---- 1
  10. Finance Secretary -----1 person
  11. Deputy Finance Secretary----- 1 person
  12. Office Secretary -----1 person
  13. Deputy Office Secretary -----1 person
  14. Social Welfare Secretary------ 1 person
  15. Deputy Social Welfare Secretary----1 person
  16. Education Secretary----- 1 person
  17. Deputy Education Secretary-----1 person
  18. Cultural affairs editor ------ 1 person
  19. Deputy Culture Secretary ------1 person
  20. Legal Secretary-----1 person
  21. Deputy Legal Secretary ----- 1 person
  22. religious affairs Secretary ----1 person
  23. Deputy Religious Affairs Secretary -----1 person

24 sports Secretary -----1 person

  1. Deputy Sports Secretary ---- 1 person
  2. Women and Children Affairs Secretary--- 1 person
  3. Deputy Women and Children Affairs Secretary -----1 person
  4. International Relations or Diaspora Affairs Secretary ----1 person
  5. Deputy International Relations or Diaspora Affairs Secretary------ 1 person
  6. executive members-------
  7. Member ….

 

Article-08

  1. President: -

 

  1. Will be considered as the head of the organization.
  2. He will preside over all the meetings of the organization.
  3. Will be in-charge as the executive director of the organization.
  4. No motion shall be approved without the President's signature.
  5. The President will be in full charge of conducting the meeting.
  6. Will perform any kind of responsibility for the interest and welfare of the organization.
  7. In the event of an equality of votes on any decision at any meeting the President shall cast a casting vote.
  8. Call emergency meetings for special needs.
  9. Based on the opinions of the members of the executive council, the organization's tasks and functions will be determined.
  10. In case of urgent need, he carries the power to amend, change and modify the constitution of the organization with the advice of the advisory council and with the cooperation of the vice-presidents. However, in this case, the consent of at least two-thirds of the members of the advisory council must be obtained.

 

Article-09

Miscellaneous: -

 

Since the founder of this organization is Md. Mostafizur Rahman, the post of chairman of this organization will be reserved for him and his family in case of suitable person will stay If for any reason the post of Chairman becomes vacant permanently, then the Executive Council shall elect a qualified person from among the Chairman's family as temporary/interim Chairman as soon as possible in consultation with the members of the Advisory Council and arrange for the election of the Chairman for the remaining period. If the Chairman is forced to take temporary leave, he may appoint the most qualified person from among the Council or his family as temporary Chairman for a period of three months with the advice of the Advisory Council. It should also be noted here that if the chairman feels it necessary during his lifetime, he can resign or resign from the said position and appoint any member of his family as chairman at any time. can It will not require any kind of consultation or approval of any council of this organization.

After all, he will serve as the head of the organization. If the general secretary fails to convene the meeting at the specified time, he will convene the meeting. Various initiatives will be undertaken by the head and members of the advisory council. will do He can take a single decision if it is necessary to take urgent and temporary action on the day-to-day work and on any matter that is not decided by the Executive Council. The Executive Council may, in consultation with the Executive Council, reshuffle its committees in whole or in part as necessary He will take the initiative to form an interim committee if the Executive Council is dissolved or the term expires. The chairman and president of this organization will be the same person, but if he wants, he can appoint a different person as president from the individual position of chairman.

 

Article-10

  1. Vice President: -

 

  1. To be considered as the second head person of the organization.
  2. Cooperate in all the work of the President.
  3. He will preside over the meeting in the absence of the President.
  4. He will be in charge as Deputy Executive Director of the organization.
  5. Like the president, he can make decisions according to the constitution.
  6. Assist in amending, changing and revising the constitution of the organization.

 

Article-11

  1. General Secretary: -

 

  1. He will be the main office executive. Would be responsible for the smooth running of the organization to the executive council.
  2. He will provide signatures for all communications, letter writings and correspondence issues.
  3. Propose and implement the activities, programs and projects of the organization and coordinate with the members of the executive council.
  4. Maintain all types of correspondence, papers, information and documents of the organization.
  5. Assist in the implementation and evaluation of administration, project preparation, budget preparation activities.
  6. For the sake of fair administrative system, will have the final authority to hire part-time employees, contract and dismiss. He will make decision according to executive Authority.
  7. Arrange to record minutes of all types of meetings.
  8. Maintain communication, discussion and consultation with all executive and general members of the organization as a whole. Present the annual report and budget of the organization.
  9. After discussing with the president, he will arrange for the distribution of circulars by specifying the agenda including the day, date, time and place of the meeting.
  10. Finance Secretary will prepare monthly, quarterly, annual deposit account and take measures to approve and present at the appropriate meeting.
  11. Perform any duties assigned by the Executive Council.
  12. He will execute various contracts on behalf of the organization and if necessary for the organization, he will represent with the permission of the president.
  13. He shall countersign the cash statement and pass the expenditure vouchers.
  14. Supervise the activities of other members.
  15. Above all he will play a strong role in the welfare of the organization.
  16. He will be responsible to the Executive Council for all his activities.

 

Article-12

  1. Joint General Secretary: -

 

  1. Provide assistance in all the work of General Secretary.
  2. In the absence of the General Secretary will perform all his duties.
  3. Perform other duties assigned by the Executive Council.

 

Article-13

  1. Assistant General Secretary: -
  2. Provide assistance in all the work of General Secretary.
  3. In the absence of the General Secretary, the Assistant General Secretary and Joint General Secretary shall jointly perform all his duties.
  4. Perform other duties assigned by the Executive Council.

 

 

 

 

 

 

 

 

 

 

 

Article-14

  1. Organizing Secretary: -

 

  1. Take necessary steps to keep the activities of the organization dynamic.
  2. If there is any stagnation in the activities of the organization, determines the root cause and discuss with the President/General Secretary to eliminate it.
  3. Absence of any member of the organization or any work against the interest of the organization and any problem will be reported in the interest of the organization.
  4. The Organizing Secretary will always be engaged to strengthen the organization.
  5. If the organization suffers any threat, it will inform the president.
  6. His main function is to act as a soul dedicated to the discipline of the organization.

 

Article-15

  1. Assistant -Organizing Secretary: -

 

  1. Assistant -organizing secretary's job is to assist the organizing secretary.
  2. In the absence of the Organizing Secretary will perform all his duties.

 

Article-16

  1. Publicity and Publications Secretary: -

 

  1. It is the work of the publicity editor to deliver the pamphlets, posters and speeches announced by the organization to the members of the organization for the development of the organization.
  2. Designing, collecting information, proofreading all types of publications from the organization.
  3. He will present various proposals in the executive meeting with more emphasis on external promotion of the organization.
  4. Arrange press conferences and round table discussions as needed.
  5. During the various programs or activities of the organization, arrange publicity everywhere and check whether it is done properly.
  6. He is also responsible for the organization's campaign on various social media.
  7. It is his responsibility to arrange publication in various newspapers of the organization. Publication in the interest of the organization will be his responsibility.

 

 

Article-17

  1. Deputy Publicity and Publications Secretary: -

 

  1. Deputy -The Publicity and Publications Secretary’s Job is to Assist Publicity and Publications Secretary.
  2. In the absence of the Publicity and Publications Secretary will perform all his duties.

 

 

 

 

Article-18

  1. Finance Secretary: -

 

  1. The finance secretary is the head of the finance department of the organization.
  2. The main work of the Finance Secretary is to keep an accurate account of the income and expenses of the organization, to keep a watchful eye on the money collected so that it is spent for the benefit of the organization.
  3. It is his responsibility to collect monthly fees from members of the organization, accept donations from various organizations and individuals.
  4. He will identify the future source of funds for the organization and present it to the executive council meeting.
  5. He would be Prepare annual financial reports and submit them to annual meetings for approval.
  6. Responsible for all financial matters of the organization.
  7. Will play a special role in increasing the funds of the organization.
  8. The Finance Secretary shall be generally responsible for all matters relating to the accounting of the accumulated expenses of the organization.
  9. The collected money will be deposited in the organization's bank account.
  10. Perform other duties on the advice of the President and General Secretary.
  11. He will be responsible to the Executive Council for all his activities.

 

Article-19

  1. Deputy -Finance Secretary: -

 

  1. Will perform duties in the absence of the Finance Secretary.
  2. In the absence of the Finance Secretary will perform all his duties.

 

Article-20

  1. Office Secretary: -

 

  1. To save all information, reports, letters, office and organization related matters of the organization.
  2. Notice of all meeting shall be intimated to all members subject to the permission of the President/General Secretary.
  3. To record the speeches/opinions of the persons/guests at various meetings/functions of the organization and publish them in the form of press releases or inform the members.
  4. All necessary documents of the organization would be stored by his own responsibility.

 

Article-21

  1. Deputy Office Secretary: -

 

  1. Deputy Office Secretary’s Job is to Assist Office Secretary.
  2. In the absence of the Office Secretary will perform all his duties.

 

 

 

 

 

Article-22

  1. Social Welfare Secretary: -

 

  1. Increase familiarity with people.
  2. Various inconsistencies of the society will be presented in the meeting of the organization.
  3. TO assist the Executive Council in taking welfare measures for the society.
  4. He will always think about economic development and stand by the side of distressed people in dire situations.
  5. Above all, he will perform the duties assigned by the organization properly.

 

Article-23

  1. Deputy Social Welfare Secretary: -

 

  1. Deputy Social Welfare Secretary’s Job is to Assist Social Welfare Secretary.
  2. In the absence of the Social Welfare Secretary will perform all his duties.

.

 

 

Article-24

  1. Education Secretary: -

 

  1. It is considered as a particularly important position in the organization, as it is an educational organization.
  2. The Education Secretary will collect and store detailed information about all the students and present it in the form of a report in the annual meeting.
  3. To arrange reception and financial support for any student, and the President and General Secretary will assist him in this regard.
  4. he will establish contact with the organization by Students and to Provide all guidelines for any kind of examination.
  5. To take charge of any work related to education.
  6. To playing a role in the expansion of education

 

Article-25

  1. Deputy Education Secretary: -

 

  1. Deputy Education Secretary’s Job is to Assist Education Secretary.
  2. In the absence of the Education Secretary will perform all his duties.

 

 

 

Article-26

  1. Cultural Affairs Secretary: -

 

  1. Will take responsibility for conducting cultural events.
  2. To take initiative to celebrate various historical days.
  3. To take effective steps for the healthy development of the culture of Bangladesh.

 

Article-27

  1. Deputy Cultural Affairs Secretary: -

 

  1. Deputy Cultural Affairs Secretary’s Job is to Assist Cultural Affairs Secretary.
  2. In the absence of the Cultural Affairs Secretary will perform all his duties.

 

Article-28

  1. Legal Affairs Secretary: -

 

  1. Will manage the legal department of the organization.
  2. To Ensure that members of the organization are following the constitution.
  3. The organization shall inform the President of any legal notices it receives.
  4. Above all, he will perform the duties assigned by the organization properly.

 

Article-29

  1. Deputy Legal Affairs Secretary: -

 

 

  1. Deputy Legal Affairs Secretary’s Job is to Assist Legal Affairs Secretary.
  2. In the absence of the Legal Affairs Secretary will perform all his duties.

 

 

 

Article-30

  1. Religious Affairs Secretary: -

 

  1. Conduct religious activities of the organization.
  2. Present any advice to the meeting to maintain religious harmony.
  3. To play an important role in maintaining secularism.

 

 

 

Article-31

  1. Deputy Religious Affairs Secretary: -

 

  1. Deputy Religious Affairs Secretary’s Job is to Assist Religious Affairs Secretary.
  2. In the absence of the Religious Affairs Secretary will perform all his duties.

 

 

 

 

Article-32

  1. Sports Secretary: -

 

  1. To manage the sports activities of the organization.
  2. Any suggestions for the development of sports will be presented in the meeting.

 

Article-33

  1. Deputy Sports Secretary: -

 

 

  1. Deputy Sports Secretary’s Job is to Assist Sports Secretary.
  2. In the absence of the Sports Secretary will perform all his duties.

 

 

 

 

 

Article-34

  1. Women and Children Affairs Secretary: -

 

  1. Organize distressed, illiterate, helpless, oppressed women and inform the council about them.
  2. She will be responsible for conducting all the activities undertaken by the Executive Council on Women Affairs.
  3. To play a leading role in raising public awareness against women and child abuse.

 

 

Article-35

  1. Deputy Women and Children Affairs Secretary: -

 

  1. Deputy Women and Children Affairs Secretary’s Job is to Assist Women and Children Affairs Secretary.
  2. In the absence of the Women and Children Affairs Secretary will perform all his duties.

 

 

 

 

 

 

 

 

Article-36

  1. International Relations and Diaspora Affairs Secretary: -

 

  1. To collect information and data about international affairs.
  2. Maintain knowledge of international organizations and inform the Executive Council of its work.
  3. To take initiatives to increase the role of expatriates in the organization.

 

 

Article-37

  1. Deputy International Relations and Diaspora Affairs Secretary: -

 

  1. Deputy International Relations and Diaspora Affairs Secretary’s Job is to Assist International Relations and Diaspora Affairs Secretary.
  2. In the absence of the International Relations and Diaspora Affairs Secretary will perform all his duties.

 

 

 

Article-38

  1. Executive Member: -

 

  1. To take a leading role in the implementation of any organizational decision.
  2. The main duty of the members is to participate and cooperate in all the activities of the Executive committee.
  3. Any member can present his opinion in the interest of the organization in the executive council meeting.
  4. To be and work on committees composed of members for various events.
  5. Attending monthly meetings and assisting in important decisions

 

 

Article-39

  1. Member: -
  2. The main duty of the members is to participate and cooperate in all the activities of the Executive Committee.
  3. Any member can present his opinion in the interest of the organization in the executive council meeting.
  4. To be and work on committees composed of members for various events.
  5. Attending monthly meetings and assisting in important decisions

 

Article-40

Formation of sub-committee: -

 

In order to implement any program, special work or development plan of the organization, the Executive Council shall decide to form one or more sub-committees consisting of the necessary number of members of the Executive Council and the General Council and give specific responsibilities. The sub-committee shall be deemed to be dissolved after the completion of the work for which the committee was formed. The Sub-Committee shall be responsible to the Executive Council for all its work.

 

Article-41

Ad hoc Committee: -

 

If for any reason it is not possible to elect the executive council on time, an ad hoc committee consisting of three members shall be formed in the general council meeting. The committee will consist of a convener, a member secretary and a member. The convener will be the head of this committee.

This committee shall form a new council within the next sixty days following the election related rules, through the proposal, support or secret ballot of the general council and hand over the responsibility to the elected council within the next fourteen days. Note that no member of the Ad Hoc Committee can be a candidate for the Executive Council.

 

Article-42

Branch office and committee: -

 

A branch committee consisting of 03 to 11 members will be formed at any place for the implementation of the organization's objectives and activities. Branch committees will be formed under the supervision of the main executive council. The Branch Committee shall be personally and organizationally answerable to the Main Executive Council for its functions. Branch Committees may be dissolved/reconstituted by decision of the Main Executive Council for appropriate reasons.

  1. Branch Committee Structure: -
  2. President- 01,
  3. General Secretary- 01 Person,
  4. Deputy General Secretary 01 Person,
  5. Finance Secretary- 01 Person,
  6. Publicity and Publication Secretary 01 Person,
  7. Law and Arbitration Affairs Secretary 01 Person,
  8. Education and Literary Affairs Secretary-01 Person,
  9. Sports and Cultural Secretary 01 Person,
  10. Health and Research Affairs Secretary 01 Person,  
  11. Women Affairs Secretary 01 Person,
  12. Executive Member- 01 Person,
  13. The said committee shall be approved by the executive council.
  14. Responsibilities and Duties of Branches: The Central Committee shall carry out the tasks undertaken and shall be accountable to the Executive Council. Enjoy all the facilities provided by the executive council.
  15. Suspension of functioning of Branch: The Executive Council may suspend the functioning of any Branch.

 

 

Article-43

Recruitment Procedure: -

 

Recruitment of employees of activities and projects conducted by the organization, project acceptance and implementation rules: -

  1. The central office can appoint officers/employees as per requirement for running the activities of the organization.
  2. Any council member of the organization can be appointed as an officer/employee.
  3. A recruitment committee should be constituted for the recruitment of officers/employees.
  4. The recruitment committee will formulate the recruitment rules and conditions of employment and determine the salary and allowances.
  5. Outline of Recruitment Committee is as follows-
  6. President, 2. General Secretary, 3. The appointment committee will be formed with the finance secretary and 02 members of the executive council.
  7. The recruitment committee will select the officers/employees through selection test/selection.
  8. The Chairman/Vice Chairman of the Executive Council will issue appointment to the successful candidate subject to conditions.

 

 

 

Article-44

Others: -

 

  1. Everyone including the executive council of the organization will try to stand by the danger of all the members of the organization.
  2. All members of the organization will always strive for the development of the organization.
  3. All members including the Executive Council must be committed to work selflessly.
  4. For any complaints, complaints, suggestions, please contact the Executive Council.
  5. All members are required to pay monthly dues on time.
  6. There should be no internal conflict among the members, which adversely affects the organization.

 

 

4th part

 

Article-01

Funding Matters of the Organization: -

 

Funds for the organization can be raised in the following ways: -

  1. a) Member admission fee.
  2. b) Membership subscription.
  3. c) One time membership fee.
  4. d) Formation of funds through one-time grants and income from any project and borrowing from banks, organizations, foundations and investment institutions.
  5. e) Donation from any particular person/institution.
  6. f) Government grants.
  7. g) Government special project grant/borrowing.
  8. h) foreign donations, grants and donations, grants etc. of foreign embassies for any work.
  9. i) The member in charge of the finances of a program shall submit the income and expenditure account of the program to the President within one week of the completion of the program

 

Article-02

Department of Expenditure: -

 

  1. Funds may be expended in accordance with the plan approved by the Executive Council in accordance with the obligations of the Constitution to implement the goals and objectives of the organization.
  2. One or more current/savings can be opened in one or more scheduled/commercial banks in the name of the institution.
  3. The funds/money collected/allocated in favor of the organization shall be deposited in the local commercial bank.
  4. The bank account shall be maintained under the sole signature of the Chairman or the joint signature of the President of the Executive Council and the Finance Secretary.
  5. Accounts of Income and Expenditure of the Organization shall be duly maintained by the Treasurer.
  6. The financial year of the organization shall mean from 1st January to 31st December.
  7. Government Grants/Allotments/Funds Expenditure and accounts will be maintained as per Government Rules.
  8. The General Secretary/Treasurer will issue a receipt to the donor/contributor in case of receipt/receipt of subscription/fund.
  9. Formulating and following the budget every financial year.
  10. The three-member sub-committee internal audit system will remain in place.
  11. An annual audit will be conducted by an approved audit team.

 

Article-03

Financial Management: -

 

  1. The finance secretary can keep the money on hand for meeting the ongoing expenses on the advice of the president and general secretary of the organization. After spending the money, it must be approved in the next executive council meeting.
  2. Fund money or accumulated fund money cannot be distributed among the members at the end of the financial year. Expenditure can only be spent on welfare, natural calamities and the needy in order to achieve the ideals and objectives of the organization and to implement the program.
  3. The approval of the executive council meeting should be taken for withdrawing the necessary money of the organization before spending.
  4. Funds collected in the name of the organization cannot be retained under any circumstances. Deposit receipt should be collected as soon as possible after receiving the collected amount in the concerned bank.
  5. Banking policies must be followed in all bank transactions.
  6. No subscription shall be accepted in the name of this organization without proper receipt and without the decision of the Executive Committee.
  7. According to the decision of the advisory and executive council, all the activities necessary for financial transparency including receipt book, cash book, reserve register, distribution register, deposit register, bill voucher should be taken.

 

Article-04

Foreign Aid/Grants: -

 

  1. Government regulations will reflect the organization's acceptance of foreign aid/donations.
  2. After receipt of foreign aid/donation the organization shall maintain only one account in any scheduled bank of Govt.

 

Article-05

Debt Repayment: -

 

The executive council of the organization will bear the responsibility of repaying the loans received by the organization from various banks, financial institutions and other sources.

 

Article-06

Audit: -

 

  1. a) All income and expenditure of the organization shall be submitted to the Advisory Council every year.
  2. b) The Advisory Council shall constitute an Internal Audit Committee to audit the income and expenditure of the organization.
  3. c) The Advisory Council of the organization shall form an audit committee consisting of 3 (three) members from among the general members.
  4. d) The Internal Audit Committee shall audit the income and expenditure of the organization every financial year. If necessary, the Advisory Council can reshuffle the members of the Internal Audit Committee.
  5. If the executive council deems necessary, the income and expenditure accounts of the organization shall be audited by an audit firm approved by the government. The audit report shall be presented at the annual general meeting for the information of all

 

5th part:

 

Meetings and Elections

 

Article-01

Meeting Rules: -

 

  1. The Member can be attended the meeting by online or offline

 

Article-02

Different types of meetings and meeting rules: -

 

  1. a) Annual General Meeting.
  2. b) Meeting of Executive Council.
  3. c) Emergency meeting.
  4. d) Special General Meeting.
  5. e) Inaugural meeting.
  6. f) Summons meeting.

 

Article-03

  1. a) Annual General Meeting: -

 

A general meeting shall be held at least once in a year and shall be deemed to be an annual general meeting. However, a special general meeting can also be called for special urgent needs. The following matters will be approved in the general meeting. “General Meeting” shall be convened on fifteen days' notice specifying the time, date and place.

  1. Annual report of the organization.
  2. Annual budget and accounts.
  3. To nominate auditors for internal audit of income and expenditure of the organization in the annual general meeting.
  4. Amendment, amendment or addition of Articles, Sub-Articles of the Articles of Association.
  5. The decision of the meeting shall be made by the presence of minimum 1/3rd of the total members (online/offline) as quorum. In a quorum full meeting the resolution of the majority of the members shall be adopted as the decision of the meeting.

 

Article-04

  1. b) Meeting of Executive Council: -

 

  1. At least 06 meetings of the executive council will be held in a year.
  2. Notice of the meeting should be issued at least 3 days in advance stating the time, date and place.
  3. The presence of at least 1/2 of the members of the Executive Council constitutes a quorum.
  4. The resolution of the majority of the members of the quorum of the full meeting shall be adopted as the decision of the meeting.

 

Article-05

  1. c) Emergency meeting: -

 

  1. An emergency meeting may be called on three days notice specifying the time, date and place.
  2. The presence of minimum 2/3 (two thirds) of the total members shall constitute a quorum.
  3. The resolution of the meeting shall be adopted by the resolution of the majority of the quorum members.

 

Article-06

  1. d) Special General Meeting: -

 

  1. A general meeting may be called for any special reason within 15 (fifteen) days' notice.
  2. However, no discussion and decision can be taken in this meeting except for the special agenda.
  3. Notice should be given as usual, recording the purpose of the special agenda.
  4. The presence of minimum (two thirds) of the total members shall constitute a quorum.
  5. The resolution of the meeting shall be adopted by the resolution of the majority of the quorum members.

 

Article-07

  1. e) Constituent Assembly: -

 

  1. In the absence of a quorum, the general meeting of the general meeting must be held within 21 (Twenty one) days from the date of the election.
  2. The notice must be issued within 7 (seven) days from the date of the original meeting.
  3. The decision taken at the meeting held shall be considered as final by the decision of minimum (two thirds) of the total General Assembly members.
  4. If the meeting of the executive council is adjourned for lack of quorum on 3 (three) days' notice, even if the quorum of the meeting is not met for the second time on 3 (three) days' notice, the adjournment meeting will be held with as many members as are present and the decision of the meeting will be considered final.

 

 

 

Article-08

  1. f) Convening meeting: -

 

  1. According to the provisions of the constitution, if the president/general secretary does not call the meeting of the organization, at least two-thirds of the total members select a convener nominate and sign the agenda or purpose of the special general meeting: the application for calling the meeting can be submitted to the president/general secretary of the organization.
  2. The President/General Secretary shall convene the meeting within 21 (twenty one) days of receiving the application for the meeting.
  3. If the president/general secretary does not convene the meeting within 21 (twenty one) days of receiving the application for the meeting, then within 30 (thirty) days after the expiry of the period of 21 (twenty one) days, the ordinary members shall call the meeting with 15 (fifteen) days notice under the leadership of the convener. can
  4. The presence of (two thirds) of the total members shall constitute a quorum.
  5. The resolution of the majority of the members of the quorum of the full meeting shall be adopted as the decision of the meeting.
  6. The meeting must be convened at the office of the organization.

 

 

Article-09

Rules regarding quorum of meeting: -

 

  1. The presence of two-thirds of the members Attend by online/offline shall constitute a quorum in all types of meetings.

Article-10

Other events: -

 

  1. If possible, a banquet, conference, freshman reception, iftar party etc. will be organized in a year. However, creating mutual familiarity, camaraderie, bonding and brotherhood will be considered as the main objective of the events.

 

Article-11

Rule of Antitrust: -

 

  1. Any member may move a motion of no confidence against any officer of the Executive Council accusing him of any of the following charges.
  2. The motion of no confidence must prove any one or more of the following allegations and must be supported by 2/3 (two thirds) of the members. Otherwise, the motion of no confidence shall be considered null and void.
  3. Alleging embezzlement or misappropriation of funds of the organization.
  4. Accusing him of failure to perform the proper duties of the ruling position.
  5. Accusing him of serious charges of involvement in activities against the interests of the organization.
  6. Accused of character weakness.
  7. Creating disturbance within the organization or encouraging others to cause disturbance.

 

6th part

 

Election Procedure

 

Article-01

Voter: -

 

  1. A member will not be entitled to vote if 03 (three) months are left in the Monthly fee. If you do not have the right to vote, you cannot participate in the election.
  2. Membership should be accepted 01 (one) year before the election ceremony.
  3. A voter can contest for any one of the positions in the Executive Council.
  4. A voter can cast one vote for each post.

 

Article-02

Election Commission: -

 

  1. The Advisory Council will perform the duties of the Election Commission.
  2. Election Commission will be vested with full authority to perform all functions including overall administration supervision and management in relation to elections
  3. Election Commission will be fixing the date of election, acceptance of nomination papers, cancellation/confirmation of nomination papers, polling place and time, etc
  4. The Election Commission shall reserve the full right to select, cancel and sanction, fix the place and time of the bot centers and control the polls, receive the votes, count the votes and declare the election results.
  5. A 3-member Election Commission will be formed by 1 Chief Election Commissioner and 2 members of the Advisory Council consisting of 3 (three) eminent persons who will not participate in the election of the organization.
  6. The Election Commission will be dissolved after the election.

 

Article-03

Method of voting: -

 

  1. One person shall cast one vote and may not vote by proxy.
  2. Voting can be done online/offline.
  3. The Election Commission will announce the election schedule 30 (thirty) days before the election.
  4. The decision taken by the Election Commission regarding the election will be considered final.
  5. Within 14 (fourteen) days after the announcement of the results, the outgoing council will hand over the responsibility to the newly elected council.

 

Article-04

Election: -

 

  1. Since this organization is a (online and offline) non-political society and human service, educational organization, therefore, at least 01 (one) month before the expiry of the executive council, council election must be done. The executive committee shall be formed through the selection decision in the meeting of the advisory council. This will be considered as the best method.
  2. If complications arise in the formation of the executive committee by supporting the decision of the advisory meeting, the executive committee shall be formed by election.
  3. The executive council shall be constituted through general election/selection for every 5 (five) years. 5 (Five) years before the election has to be done.
  4. Eligible members can participate in the election.
  5. The date of the election shall be announced 1 (one) month before the election and the members who wish to participate in the election shall submit their nomination papers to the Election Commission 20 days before the election. 15 days before the election after the selection of the submitted papers, an announcement will be made regarding the approval of the nomination papers.
  6. The election campaign should be conducted in accordance with the law, keeping in mind that there is no difficulty for the participants in voting. However, election campaign must be stopped 12 hours before polling.
  7. In the event of the death or removal or resignation of an elected member, the vacancy shall be filled by re-election or selection by the Executive Council.
  8. If the contesting candidates get equal number of votes, the election commission will determine the winner through lottery.
  9. If there are no more than one candidate for any post, the commission will declare the candidate unopposed as the winner on the day of selection of nomination papers. (If the nomination paper is valid).
  10. The Executive Council will nominate any member as a candidate. and that member shall be bound to accept it.
  11. The term of the executive council will be 5 (five) years. However, if it is not possible to organize the election due to unavoidable reasons, the advisory council can extend the term of the executive council or form a new interim committee with other members, but the term of the said committee will not exceed 6 (six) months. If it is still not possible to organize the election, then the advisory council is effective. You can take any decision.

 

 

7th part

 

Miscellaneous:

 

Article-01

Amendments, Modifications and Additions to the Constitution: -

 

(a) The Advisory Council shall amend, abridge or amend any Article/Section or Sub-Article/By-law mentioned in the Constitution, by a majority vote/concurrence of the Executive Members.

(b) In special circumstances the Advisory Council shall reserve the power to temporarily amend and add to any article/clause of the Constitution.

 

Article-02

Precedence of Rules and Laws: -

 

  1. Irrespective of what is mentioned in the constitution, all the activities of the organization will be conducted according to the prevailing laws of the country and with the approval of the concerned department.
  2. In case any member/officer faces civil/criminal proceedings for any act done in good faith in the conduct of the activities of the organization in the opinion of the Executive Council, the organization shall provide him/her with all necessary assistance, including financial assistance.

 

Article-03

 

Distribution of profit: -

Profit is earned from the activities of the organization even if profit making is not the main objective. 1/4th of the profit earned can be deposited in the reserve fund and the remaining amount can be distributed among the members in proportion to their shares. The executive committee will determine how much profit the organization's officers and any members will distribute. If any dispute arises between the members regarding the distribution, the Chairman should be informed for its resolution. His decision shall be considered final.

 

Article-04

Dispute Resolution: -

 

  1. If any dispute arises between the members regarding any activity or interpretation and application of the constitution of the organization or any other matter, the chairman should be informed for its resolution. His decision shall be considered final.

 

Article-05

Dissolution of The Organization: -

 

  1. If the question of dissolution of the organization arises for any unavoidable reason, all the liabilities of the organization shall be paid by the Executive Council.
  2. The organization can be dissolved by a resolution of at least 3/5 (three fifths) of the executive members.
  3. In case of liquidation, the assets and cash of the organization shall be transferred to any social welfare organization or organization having similar objectives of this organization and these assets shall not be distributed among the members under any circumstances.

 

8th part:

The Oath

 

I swear for the good of the country, the nation, the world humanity, that I will refrain from all dishonest thoughts and actions, including lying. I will try to develop myself as an honest, patriotic and humane person with good values. I will keep myself free from all kinds of corruption and fraud. I will devote myself to creating a free-minded, non-sectarian, honest new generation. I will devote myself to building a poverty-free, happy-prosperous Bangladesh. I will follow the rules of this organization properly. Above all, I will always strive to accelerate this social development work and fulfill my assigned responsibility with transparency. O Almighty Allah, give me that strength.

 

The above constitution was approved in the general meeting dated 08/05/2018.

 

List of Constituent Approving Members:

 

Serial No.                                Name                                              Designation                      Date

      01                       Md. Mostafizur Rahman -                                President                08 May 2018

 

                                     

 

 

 

Profile of Merit Testing Staff

# Merit Testing Staff is the Bangladeshi website who arrange general knowledge contest on online. If you think you are knowledgeable and confident enough than you are welcome to participate on any our general knowledge contest for win prize. You must be a registered member to participate in the competition.

#Mission & Vision

# Our main objective is to do something educational and competitive for students and job seekers. Students and job seekers will be able to take video classes, take model tests on this site, but those who want to manage their education as well as their income will have to do paid registration and this will be done through full consultation with the MTS admin. Many of us make educational videos and publish them on our own channels. But A few days later we could not be found. We invite everyone to join our organization. We all come together to do something for ordinary students and job seekers with what we know best. Do something for everyone and keep yourself alive through our work. This is a charitable Organization. If no one can benefit this organization please do no harm. You can earn some money from this web site. E.g. - A. Competes. B. Contact us as a freelancer. C. By registering in our organization. From this web site you will get the opportunity to prove yourself. Mtstaff believes that your competition and preparation will help you to reach your ultimate goal.

#About of Merit Testing Staff

# Merit Testing Staff is a site of online test examination organizer. We want to develop knowledge power. This site has two types of member. a) Normal member. b) Registered member. Registered member enjoy all kind of facility. When we shall arrange an exam, all information published on website notice board, Facebook page and WhatsApp group. Exam fee and award allowance also published on website notice board, Facebook page and WhatsApp group.15% of total applicant is awarded by various type of prize. Any member visits our website and study various type of subject. All questions are MCQ type. Reference person are awarded by MTSTAFF. All type of knowledgeable people is invited but we encourage job applicant. #Rules for participating in the competition

# If you want to participate in the competition, the registration fee is 1000 BDT. Payment should be made on Islami Bank (IBBL) M.T.STAFF, Account No. 20507770102386008. or Bkash Payment 01978404063. Participants in the competition must take a Paid exam within six months. Because the period of registration is six months from the time of giving paid exam. If you want to participate in the competitive examination, the examination fee is Islami Bank (IBBL) M.T.STAFF Account No. - 20507770102386008 to be paid. After paying the examination fee, you need to email info@mtstaff.org with registration number, transaction ID and transaction number. We will deposit your fee in your main account. Then you can participate in competitive exams. For others payment option please visitwww.mtstaff.org #Our Activity# We are arranging online General knowledge competition of Job applicant. We are arranging online General knowledge competition of School level. We are arranging online General knowledge competition of College level. We are arranging online General knowledge competition of University level. If you want we are dropping your CV to the private organization by online.

#মেরিট টেস্টিং স্টাফ এর প্রোফাইল

# মেরিট টেস্টিং স্টাফ এমন একটি বাংলাদেশী ওয়েবসাইট যা অনলাইনে সাধারণ জ্ঞান প্রতিযোগীতার ব্যবস্থা করে। আপনি যদি মনে করেন যে আপনি যথেষ্ট জ্ঞানী এবং আত্মবিশ্বাসী, তাহলে আপনি পুরষ্কার জয়ের জন্য আমাদের সাধারণ জ্ঞান প্রতিযোগীতায় অংশ নিতে পারন। মেরিট টেস্টিং স্টাফ আপনাকে স্বাগত জানাচ্ছে। প্রতিযোগীতায় অংশ নিতে হলে আপনাকে অবশ্যই নিবন্ধিত সদস্য হতে হবে।

#আমাদের মূল লক্ষ্য এবং দৃষ্টি

# আমাদের মূল লক্ষ্য হল শিক্ষার্থী এবং চাকরিপ্রার্থীদের জন্য শিক্ষামূলক এবং প্রতিযোগীতামূলক কিছু করা। শিক্ষার্থী এবং চাকরিপ্রার্থীরা এই সাইটে ভিডিও ক্লাস দেখতে এবং মডেলটেস্ট পরীক্ষা দিতে সক্ষম হবে, তবে যারা পড়াশোনার পাশাপাশি আয়ের ব্যবস্থা করতে চান তাদের অবশ্যই পেমেন্ট রেজিস্ট্রেশন করতে হবে। সব কিছু এম.টি.এস. অ্যাডমিনের সাথে আলোচনার মাধ্যমে করতে হবে । আমরা অনেকেই শিক্ষামূলক ভিডিও তৈরি করি এবং নিজস্ব চ্যানেলে প্রকাশ করি। তবে কিছু দিন পরে আমাদের আর খুঁজে পাওয়া যায় না। আমরা সবাইকে আমাদের সংস্থায় যোগদানের জন্য আমন্ত্রণ জানাই। আমরা সবচেয়ে ভাল যা জানি তাই নিয়ে সাধারণ শিক্ষার্থী এবং চাকরি প্রার্থীদের জন্য কিছু করার লক্ষ্যে একত্রিত হই। সকলের জন্য কিছু করুন এবং কাজের মাধ্যমে নিজেকে বাঁচিয়ে রাখুন। এটি একটি দাতব্য সংস্থা। কেউ যদি এই সংস্থার উপকার করতে না পারেন তবে দয়া করে কোনও ক্ষতি করবেন না। আপনি এই ওয়েবসাইট থেকে কিছু না কিছু উপার্জন করতে পারবেন (অর্থ অথবা জ্ঞান অথবা উভয়ই)। যেমন – ক) প্রতিযোগিতা করে। খ) ফ্রিল্যান্সার হিসাবে আমাদের সাথে যোগাযোগ করে। গ) আমাদের প্রতিষ্ঠানে শিক্ষার্থী নিবন্ধন করিয়ে। এই ওয়েব সাইট থেকে আপনি নিজেকে প্রমাণ করার সুযোগ পাবেন। মেরিট টেস্টিং স্টাফ বিশ্বাস করে যে আপনার প্রতিযোগিতা এবং প্রস্তুতি আপনাকে আপনার চূড়ান্ত লক্ষ্যে পৌঁছাতে সহায়তা করবে।

#মেরিট টেস্টিং স্টাফ সম্পর্কে

# মেরিট টেস্টিং স্টাফ অনলাইন পরীক্ষা সংগঠকের একটি সাইট। আমরা জ্ঞান শক্তি বিকাশ করতে চাই। এই সাইটে দুই প্রকার সদস্য আছে। ক) সাধারণ সদস্য খ) নিবন্ধিত সদস্য । নিবন্ধিত সদস্য সকল প্রকারের সুবিধা উপভোগ করবেন। যখন আমরা একটি পরীক্ষার ব্যবস্থা করব তখন ওয়েবসাইট নোটিশ বোর্ডে, ফেসবুক পৃষ্ঠায় এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে সমস্ত তথ্য প্রকাশিত হবে । পরীক্ষার ফি এবং পুরষ্কারের ধরন ওয়েবসাইট নোটিশ বোর্ডে, ফেসবুক পেজে এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে প্রকাশিত হবে। মোট প্রতিযোগীর ১৫% বিভিন্ন ধরণের পুরষ্কার দ্বারা পুরষ্কার প্রাপ্ত হবন। আপনারা আমাদের ওয়েবসাইটে যান এবং বিভিন্ন ধরণের বিষয় অধ্যয়ন করেন। সমস্ত প্রশ্ন এম.সি.কিউ. টাইপ। রেফারেন্স ব্যক্তি মেরিট টেস্টিং স্টাফ দ্বারা সন্মানিত হবেন। সকল ধরণের জ্ঞানী ব্যাক্তিকে আমরা আমন্ত্রিন জানাই তবে চাকরীর আবেদনকারীকে উৎসাহিত করি।

#প্রতিযোগীতায় অংশ নেওয়ার নিয়ম# আপনি যদি প্রতিযোগীতায় অংশ নিতে চান তবে নিবন্ধকরণ ফি 1000 টাকা ইসলামী ব্যাংক (আই.বি.বি.এল.) M.T. Staff, অ্যাকাউন্ট নং – 20507770102386008- or Bkash Payment 01978404063 এ প্রদান করতে হবে ।প্রতিযোগীতায় অংশগ্রহণকারীদের অবশ্যই ছয় মাসের মধ্যে একটি প্রতিযোগীতামূলক পরীক্ষা দিতে হবে। কারণ নিবন্ধনের সময়সীমা প্রতিযোগীতামূলক পরীক্ষার সময় থেকে ছয় মাস। আপনি যদি প্রতিযোগীতামূলক পরীক্ষায় অংশ নিতে চান তবে পরীক্ষার ফি ইসলামী ব্যাংক (আই.বি.বি.এল.) M.T. Staff অ্যাকাউন্ট নম্বর – 20507770102386008-এ প্রদান করতে হবে। পরীক্ষার ফি প্রদানের পরে আপনার রেজিস্ট্রেশন নম্বর, লেনদেনের আইডি এবং লেনদেন নম্বরসহ info@mtstaff.org -এ ইমেল করতে হবে। আমরা আপনার মূল অ্যাকাউন্টে আপনার ফি জমা করে দেব। তারপরে আপনি প্রতিযোগীতামূলক পরীক্ষায় অংশ নিতে পারবেন ।

#আমাদের ক্রিয়াকলাপ# আমরা চাকুরির আবেদনকারীর অনলাইন সাধারণ জ্ঞান প্রতিযোগিতার ব্যবস্থা করছি। আমরা স্কুল স্তরের অনলাইন সাধারণ জ্ঞান প্রতিযোগিতার ব্যবস্থা করছি। আমরা কলেজ স্তরের অনলাইন সাধারণ জ্ঞান প্রতিযোগিতার ব্যবস্থা করছি। আমরা বিশ্ববিদ্যালয় পর্যায়ের অনলাইন সাধারণ জ্ঞান প্রতিযোগিতার ব্যবস্থা করছি। আপনি যদি চান তবে আমরা অনলাইনে আপনার সিভিটি বেসরকারী সংস্থায় ফেলছি।

#ফর্ম পূরণের বিধি

#  ফর্মের দাম 100 টাকা।  নিবন্ধনের ফি 1000 টাকা।  ইসলামী ব্যাংকে (আই.বি.বি.এল.) M.T.Staff. অ্যাকাউন্ট নং – 20507770102386008-তে যে কোন প্রকার ফি জমা দিন।  অর্থপ্রদানের বিকল্পের জন্য দয়া করে www.mtstaff.org দেখুন।  হট লাইন নং: - +88 01711431308 বা ইমেল: info@mtstaff.org  রেজিস্ট্রেশন ফর্মের সফট কপি এবং পে-স্লিপ reg@mtstaff.org এ প্রেরণ করুন।  আপনার আসল কপিটি মেরিট টেস্টিং স্টাফ অফিসে প্রেরণ করুন।  নিবন্ধকরণ নম্বার 72 ঘন্টা মধ্যে আপনার নির্বাচিত ঠিকানায় প্রেরণ করা হবে।  আমরা ছাত্র এবং চাকরীর আবেদনকারীকে উৎসাহিত করি কারণ এটি মেধা পরীক্ষার সাইট।  আপনি প্রতিযোগীতামূলক পরীক্ষায় যোগ না দিলে নিবন্ধনটির বৈধতা ছয় মাস।  মেরিট টেস্টিং স্টাফের মনোনীত ব্যাংক অ্যাকাউন্ট ব্যতীত অন্য কোথাও কোনও ফি জমা করবেন না। কোন ব্যাক্তির কাছে কোন নিবন্ধনের ফি জমা দেবেন না। প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে।  মেরিট টেস্টিং স্টাফ কর্মীদের সিদ্ধান্ত চূড়ান্ত সিদ্ধান্ত। JOIN WITH US